পরীক্ষার প্রথম পত্রের প্রশ্ন, কি এমন জিনিস যা সাদা সাদা বের হয় আর মেয়েরা সেটা খেয়েও নেয়।

জীবনের ধাপে ধাপে এগিয়ে যাওয়ার জন্যই আমরা উচ্চশিক্ষা গ্রহন করতে চাই কখনো বড়ো কোনো চাকরির প্রস্তুতি হিসেবে আমরা নানা বড়ো প্রতিষ্ঠানেও ভর্তি হয় যাতে প্রতি বিষয় আমাদের নখদর্পনে থাকে।কিন্তু এসবের সঙ্গে প্রত্যেক ইন্টারভিউ বোর্ডে কিছু বুদ্ধি যুক্ত প্রশ্ন করা হয় যা কেবল বাহ্যিক পুথিগত বিদ্যা থেকে পাওয়া যায় এইজন্য চাই সাধারন বুদ্ধি ।
সেরকমই IAS পরীক্ষায় ইন্টারভিউ বোর্ডে ছাত্র ছাত্রীদের এমন কিছু প্রশ্ন করা হয়েছে যা শুনে তারা নিজেরাই ঘাবড়ে গেছেন কেউ আবার বিরক্ত বোধও করেছেন কারন আদপে প্রশ্ন গুলি দেখে মনে হবে অশ্লীন প্রশ্ন কিন্তু একদমই তা নয় বরং খুব সাধারন প্রশ্ন আর যার উত্তরও খুব সাধারণ ।তাহলে দেখেই নিন কী সেই প্রশ্ন গুলি।

1.প্রথম প্রশ্ন ছিল-মেয়েদের কোন জিনিস টি আমরা খেতে পারি?
-খুব সহজ এই উত্তর একটু ঠান্ডা মাথায় বুদ্ধির কৌশলে উত্তর দেওয়া যায়।কিন্তু বেশিরভাগ জন বিচলিত হয়ে এটাই ভেবেছেন এ আবার কেমন ধরনের প্রশ্ন ।আসলে এর উত্তর হবে “Lady Finger” যার বাংলা অর্থ ঢ্যাড়শ।কিন্তু english থেকে বাংলার আক্ষরিক অর্থ করলে হয় lady অর্থাত মহিলা আর finger অর্থাত আঙুল।তাই উত্তরটি এটা হবে।

2.দ্বিতীয় প্রশ্ন ছিল কোন মাসে মানুষ সবচেয়ে কম ঘুমায়?
-এর উত্তর হবে ফেব্রুয়ারি মাসে।তার কারণ হল প্রতি মাসের তুলনায় এ মাসে সবচেয়ে কম দিন থাকে তাই অন্য মাসের তুলনায় এ মাসে সকলে কম ঘুমায়।
3.মেয়েদের শরীরে কোন অঙ্গ সবচেয়ে বেশী আকর্ষণীয়?
-এর উত্তর হবে যেখানে সবচেয়ে বেশি রক্ত চলাচল করে সেই অঙ্গ।

4.চার নম্বর প্রশ্ন ছিল চীনের মানুষ জাপানের মানুষের চেয়ে বেশী ভাত খায় কেন?
-এই উত্তরের জন্য একটু সাধারন জ্ঞান আর একটু বুদ্ধির দরকার ।আমরা সকলেই জানি যে চীনের জনসংখ্যা বেশী জাপানের চেয়ে।আর জনসংখ্যা যেখানে বেশী হবে সেখানে খাদ্যও বেশী পরিমান লাগবে।জনসংখ্যা বেশী হওয়ার জন্য চিনের মানুষ জাপানের তুলনায় খাদ্য বেশী খায়।

5.হিমালয়ের আগে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কোনটি?
-এটার উত্তর খুব সরল কিন্তু ভেবে ভেবে অনেকেই জটিল করে তুলেছিলেন।হিমালয় পৃথিবী সৃষ্টির সময় থেকেই রয়েছে তাই হিমালয়ই ছিল সর্বোচ্চ পর্বতশৃঙ্গ শুধুমাত্র তখন হিমালয় আবিষ্কার হয়নি।

6.এই প্রশ্নটি সবচেয়ে মজাদার কোনো বিষয়ভিত্তিক নয় প্রশ্নটি ছিল বুদ্ধির।প্রশ্নটি হল তিনটি ঘর রয়েছে ।যেকোনো একটি ঘরে তোমাকে ঢুকতে হবে।প্রথম ঘরে দাউ দাউ করে আগুন জ্বলছে ।দ্বিতীয় ঘরে বন্দুক হাতে অপেক্ষা করতে ডাকাত দল আর তৃতীয় ঘরে আছে দশটি সিংহ যারা তিনবছর ধরে খাদ্য খুজছে।কোন ঘরটি তোমার জন্য নিরাপদ।
-এর উত্তর হবে তৃতীয় ঘরটি নিরাপদ কারন তিন বছর ধরে না খেয়ে খিদের জ্বালায় সেই সিংহ গুলি মারা গিয়েছে।তাই ওই ঘরে কোনো বিপদ নেই।

7.এই প্রশ্নটি শুনে অনেকেই বিরক্ত হয়েছেন আবার ভেবেছেন অশ্লীন প্রশ্ন কিন্তু আসলে প্রশ্নটি বিচলিত করার জন্যই ছিল আর যার উত্তর ছিল ততোধিক সহজ।প্রশ্নটি হল-
কি এমন জিনিস সাদা সাদা হয় আর মেয়েরা সেটা খেয়েও থাকে।

-এর উত্তর হবে চোখের জল।
আর এরকমই আরো কিছু প্রশ্ন করা হয়ে থাকে ছাত্র ছাত্রীদের IQ লেভেল পর্যবেক্ষণ করার জন্য ।