ঘুমের মধ্যে শারীরিক মিলনের অনুভূতি হওয়া অসুস্থতার লক্ষণ?

ঘুমের মাঝে শারীরিক মিলনের অনুভূতি হওয়াকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় সেক্সোমনিয়া বলে। এটি অনেকটা হস্তমৈথুনের মতই। শুধু একটি ঘটে অবচেতন মস্তিষ্কে এবং আরেকটি ঘটে সচেতন মস্তিষ্কে।

আপনি যেমনটা বলছেন যে, ‘এটি ঠিক স্বপ্নদোষের মত না কেননা এতে কোনো ধরনের তরল নিঃসৃত হয় না’ তারপরও একে চিকিৎসাবিজ্ঞানে ঘুমের একটি ব্যাধি হিসেবে গণ্য করা হয়। কেননা ঘুমের মধ্যে শারীরিক মিলনের সব ধরনের আচরণই যেমন সেক্সুয়াল কথা বলা, শব্দ করা, অনুভূতি প্রকাশ করা এমনকি শারীরিক যাবতীয় কার্যক্রম একজন করে থাকেন।

University of Ottawa এর এমডি কানাডিয়ান ঘুম বিষেশজ্ঞ J. Paul Fedoroff বলেন, ‘ঘুমের মধ্যে শারীরিক মিলনের অনুভূতি হওয়া এক ধরনের অসুস্থতার লক্ষণ, এর সুনির্দিষ্ট চিকিৎসার প্রয়োজন রয়েছে।’ এছাড়া এই ধরনের অনুভূতি একজন নারীর চেয়ে একজন পুরুষের ৩ গুণ বেশি হয়ে থাকে। তবে ঘুমের মাঝে শারীরিক মিলনের এই অনুভূতি একজনের যৌন স্বাস্থ্য রক্ষা করে বলে যৌন বিশেষজ্ঞ Mangan বলেন। অন্যদিকে এটি স্বামী স্ত্রীর সম্পর্কের জন্য বেশ ক্ষতিকর।

বিষণ্নতার কারণে একজনের এই সমস্যা দেখা দিতে পারে। সুতরাং সমস্যা প্রকট আকার হওয়ার আগেই সুনির্দিষ্ট চিকিৎসা নেয়া প্রয়োজন। নিয়মিত খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুম, ক্লান্তিবোধ দূর করা এবং সার্বিকভাবে মানসিক স্বাস্থ্য রক্ষার্থে একজন ভালো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। ধন্যবাদ।