অতিরিক্ত জল পান করার পার্শ্ব প্রতিক্রিয়া গুলি জানেন কি? না জানলে জেনেনিন

বলা হয় জলের অপর নাম জীবন। তবে এটা শুধু বলা কথা নয় জল জীবনের মূল প্রয়োজনীয়তা। মানুষের শরীরের প্রায় ৬০ শতাংশ জল থেকে তৈরি। সুস্বাস্থ্য বজায় রাখার জন্য জলের প্রয়োজন থাকলেও অতিরিক্ত খাওয়ার ফলে মারাত্মক স্বাস্থ্যগত জটিলতা দেখা দিতে পারে।

শরীরের জন্য জল কেন প্রয়োজনীয়?

জল কোষের পুষ্টি বহন করে, বিষাক্ত পদার্থ সরিয়ে দেয়, তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং খনিজ, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, গ্লুকোজ অন্তর্ভুক্ত করে।

কতটা জল খেলে বেশি বলা যায়?

এটি নির্ভর করে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থা, বয়স এবং জীবনযাত্রার অভ্যাসের মতো বিভিন্ন কারণের উপর। ব্যাক্তিভেদে জলের প্রয়োজনীয়তা হয় ভিন্ন ভিন্ন।

কিডনি কতটা জল জল ছাড়তে পারে?

কিডনি এক ঘন্টা প্রায় ১ লিটার জল নিঃসরণ করতে পারে। প্রয়োজনের অতিরিক্ত জল খেলে তা ‍কিডনি অপসারণ করতে পারবে না। কিডনির সুস্থতায় কী পরিমাণ জল খাচ্ছেন তা অতন্ত্য গুরুত্বপূর্ণ।

ত্যাধিক জল পান করার পার্শ্ব প্রতিক্রিয়া

অল্প সময়ের মধ্যে ৩-৪ লিটার জল পান করলে হাইপোনাট্রেমিয়া হতে পারে। এটি এমন এক সমস্যা যা শরীরের সোডয়ামের ঘনত্ব হ্রাস করে। এছাড়াও খুব বেশি পরিমাণে জল পানের ফলে জলের নেশা হতে পারে। এতেও শরীরে সোডিয়ামের মাত্রা কমে যায়।

সোডিয়ামের ঘনত্ব কমে গেলে কী ঘটে?

সোডিয়াম ছাড়া কোষের মধ্যে তরল ভারসাম্য নিয়ন্ত্রণ করতে গেলে মস্তিষ্ক ফুলে যেতে পারে। এতে করে কোমায় চলে যাওয়া এমনকি মৃত্যুও ঘটতে পারে।

এক দিনে কতটুকু জল পান করতে হবে?

চিকিৎসকরা বলেন, পূর্ণবয়স্ক ব্যাক্তিদের শরীরের অভ্যন্তরীণ সিস্টেম স্বাভাবিক রাখার জন্য ১ দিনে অর্থাৎ ২৪ ঘন্টায় ২-৩ লিটার জল পান করায় যথেষ্ট।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy