আপনার ঘর-বাড়ি গুছিয়ে রাখতে মেনে চলুন এই ৭টি সহজ উপায়, জেনেনিন

পরিপাটি থাকতে সবাই পছন্দ করেন। আর নিজের ঘর বাড়িকে গুছিয়ে রাখতে কে না চায়। তবে ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্নের পাশাপাশি গুছিয়ে রাখতে মেনে চলতে হবে ৭টি উপায়।

১. একদিনেই পুরো বাড়ির ময়লা পরিষ্কার করার চাপ নেবেন না। প্রত্যেকদিন একটি করে ঘর বেছে নিন। শুরু করুন ঘরের সিলিং থেকে। এ জন্য ব্যবহার করুন লম্বা ঝুল ঝাড়ু। মাথায় কাপড় ও মুখে মাস্ক পরে নিন এতে ধুলো নাকে-মুখে ঢুকবে না।

২.আসবাবপত্র পরিষ্কার করার জন্য পাতলা কাপড় ব্যবহার করুন। আসবাবপত্রে যদি দীর্ঘদিনের ময়লা লেগে থাকে তবে কাপড়টি ভিজেয়ে নিন। আবার বাজারে আসবাবপত্র মোছার বিভিন্ন লিকুইড কিনতে পাওয়া যায়।

৩.ঘরের মেঝেতে কার্পেট থাকলে তার উপর বেকিং সোডা ছড়িয়ে দিন। কিছুক্ষণ রেখে ভাল করে পরিষ্কার করে নিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়েছে।

৪. পর্দা খুলে নিন। ভালোভাবে পরিষ্কার করুন। যদি পর্দা না খুলতে চান, তাহলে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পর্দা পরিষ্কার করতে পারেন। ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে, বড় নরম ঝাঁটা দিয়ে ভাল করে পর্দা ঝেড়ে নিন।

৫.আয়না নিয়মিত পরিস্কারের জন্য গ্লাস ক্লিনার বা জলে সামান্য ডিটারজেন্ট দিয়েও পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে কাচ মুছে দিন। এতে দাগ হবেনা এবং আয়না ঝকঝকে দেখাবে।

৬. ইনডোর প্ল্য়ান্ট থাকলে, টবে জমে থাকা শুকনো পাতা, ফুল ফেলে দিন। গাছের পাতাকে ভেজা নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। গাছ সতেজ থাকবে।

৭. ঘর ঝাড়ার সময় অনেকেই চেয়ার বা টুলের উপর দাঁড়িয়ে সিলিং বা সিলিং ফ্যান পরিষ্কার করেন। এতে বিপদ হতে পারে। তাই ছোট্ট সিঁড়ি কিনে নিতে পারেন। এতে আপনার পরিষ্কার করতে সুবিধা হবে এবং পড়ে যাওয়ার আশঙ্কাও থাকবে না।

সবশেষে বলা ভাল রোজ যদি অল্প অল্প করে ঘর পরিষ্কার রাখেন, তাহলে দেখবেন একদিনে বেশি চাপ পড়বে না। এজন্য প্ল্যান করে প্রতিদিনের কাজ ভাগ করে নিন।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy