আপনার চুলের জন্য স্টিম কতটা জরুরি, জেনেনিন বিশেষজ্ঞদের পরামর্শ

ঘন কালো সিল্কি চুল সব মেয়েরই পছন্দ। তবে জন্মগতভাবে এই সৌভাগ্য অনেকেরই হয় না। তাই তো চুলের পেছনে এতো কসরত। নানান ধরনের পণ্য ব্যবহার করেন। পার্লারে পড়ে থাকেন দিনের পর দিন। তাতেও ফল মিলছে না আশানুরূপ। বরং উল্টো কেমিকেল পণ্য ব্যবহারে চুলের আরও বেশি ক্ষতি হচ্ছে।

এক্ষেত্রে আপনি ঘরোয়া টোটকাগুলো ব্যবহার করতে পারেন। যেমন ধরুন- পার্লারে গিয়ে স্টিম না নিয়ে বাসায় নিতে পারেন। এতে করে চুলের ক্ষতি কিছুটা কম হতে পারে। তবে চুলের সিল্কিভাব ধরে রাখতে স্টিম নেয়া খুবই জরুরি। স্টিমের ব্যবহার যেমন আমাদের ত্বকের জন্য ভালো, তেমনই চুলের জন্যও খুব উপকারী।

হেয়ার স্টিম আমাদের চুলকে ময়েশ্চারাইজ করার কাজ করে। চুল পড়া, খুশকির সমস্যা থেকে মুক্তি দিতে আপনি চুলে স্টিম দিতে পারেন। এর ফলে চুল হাইড্রেট হয়। পাশাপাশি চুল সফ্টও হয়ে যায়। চুলে স্টিম দিলে আর্দ্রতা চুলের গভীরে যায়, এই কারণে চুল ঘন এবং উজ্জ্বল হয়।

বাড়িতে চুলে স্টিম দেয়ার পদ্ধতি

প্রথমে চুলে তেল লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। তারপরে তোয়ালে কিছুক্ষণ গরম জলে ভিজিয়ে রাখুন। এরপর তোয়ালে নিঙড়ে নিয়ে এটি আধঘণ্টা চুলে জড়িয়ে রাখুন। এটি করার ফলে তেল চুলের অনেক গভীরে পৌঁছায় এবং মাথার ত্বকে থাকা ময়লা বেরিয়ে যায়। ৩০ মিনিট পরে শ্যাম্পু করুন। দেখবেন আপনার চুল সিল্কি ও মজবুত হবে। তবে চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ার একেরাবেই ব্যবহার করবেন না, কারণ হেয়ার ড্রায়ার ব্যবহারের ফলে চুল রুক্ষ-শুষ্ক হয়ে যায়।

স্টিম নেয়ার আগে কিছু বিষয় মাথায় রাখুন
> চুলে স্টিম দেয়ার সময় প্লাস্টিকের ক্যাপ ব্যবহার করা উচিত নয়।
> স্টিম দেয়ার সময় জল যেন খুব বেশি গরম না থাকে। খুব বেশি তাপ নিলে তা চুলের ক্ষতি করতে পারে।
> সপ্তাহে একবার চুলকে স্টিম দেয়া ভালো। এর বেশি নয়, তাতে চুল রুক্ষ হয়ে যেতে পারে।
> বাড়িতে স্টিম দেয়ার সময় মোটা তোয়ালে ব্যবহার করা উচিত, যাতে মাথার ত্বকে খুব বেশি তাপ না লাগে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy