আপনার চুলের যত্নে মুলতানি মাটির গুরুত্ব কতটা? দেখেনিন একনজরে

সবাই কম বেশি চুল পড়ার সমস্যায় ভোগেন। চুলের ডগা ফাটা থেকে শুরু করে চুল পড়ে যাওয়া, চুলের ঠিকমতো বৃদ্ধি না হওয়া এ সব সমস্যায় প্রায়ই নাজেহাল হতে হয় অনেককে। এ সব কিছুরই প্রতিকার রয়েছে মুলতানি মাটিতে। ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্নে মুলতানি মাটির ব্যবহার চলুন জেনে নেওয়া যাক।

অতিরিক্ত চুল পড়া কমাতে
পরিবেশ দূষণ, আয়রনযুক্ত জল ও বেশি তেলমশলার খাবার খেলে চুল পড়ে যায়। এই অতিরিক্ত চুল পড়া কমাতে ব্যবহার করুন মুলতানি মাটি। টক দই ও মুলতানি মাটির সঙ্গে গোলমরিচ গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে আধঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের আগা ফাটা কমাতে
চুলের আগা ফাটলে দেখা যায় চুল বাড়ে না। এ সমস্যাও কমাবে মুলতানি মাটি। টক দই ও মুলতানি মাটির মিশ্রণ চুলে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

চুলের বৃদ্ধির জন্য
চুল কেটেছেন অনেক আগে কিন্তু চুল বাড়ছে না? সমাধান আছে মুলতানি মাটিতে। অ্যালোভেরা জেল, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

রুক্ষ চুলের সমস্যা থেকে বাঁচতে
রুক্ষ চুল নিয়ে সমস্যায় পড়েছেন? মুলতানি মাটি, মধু ও লেবুর রস মিশিয়ে নিয়ে প্যাক তৈরি করে চুলে লাগান। এর আধাঘণ্টা পর ঠাণ্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

খুশকির সমস্যা কমাতে
শীতকালে খুশকির সমস্যা এমনিতে বেড়ে যায়। আবার অনেকের সারা বছরই খুশকির সমস্যা থাকে। মুলতানি মাটি ব্যবহার করলে কমবে খুশকি। ১ টেবিল চামচ মেথি গুঁড়ো ঘণ্টাখানেক জলে ভিজিয়ে রাখুন। তার পরে সেই মেথি বেটে নিয়ে তাতে ৫ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য লেবুর রস মেশান। মাথার ত্বকে এ মিশ্রণটি আধঘণ্টা রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy