আপনার চোখের অসহ্য চুলকানি দূর করার কিছু সহজ উপায়, জেনেনিন বিস্তারিত ভাবে

মানুষের জীবনে চোখ অতিমূল্যবান সম্পদ। চোখ ছাড়া পৃথিবী যেনো অন্ধকার। তাই চোখ ভালো রাখতে প্রত্যেকেই বিভিন্ন ধরনের প্রয়াশ করে থাকে। কিন্তু প্রায় অনেকেরই মাঝে মধ্যে চোখের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় ।

আর এই বিষয়ে সম্প্রতি বিশেষ সুখবর শোনালেন ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। তাদের মতে, নিয়মিত শরীরচর্চা করলে মুক্তি মিলতে পারে শুষ্ক চোখ ও চোখ চুলকানোর মতো সমস্যা থেকেও!

এমনিতে প্রায় প্রত্যেকেই জানে শরীরচর্চা’র রয়েছে অনেক গুনাগুণ। রক্তচাপ, ডায়াবিটিসের মতো রোগের নিয়ন্ত্রণ থেকে অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে নিয়মিত শরীরচর্চা। স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই বললেই চলে।
কিন্তু নিয়মিত শরীরচর্চার যে এমন গুণও রয়েছে তা হয়তো অজানাই ছিল।

সম্প্রতি চক্ষু বিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে জানা গেছে, নিয়মিত শরীরচর্চার ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ এবং অক্ষিপল্লবের স্থিতিস্থাপকতায় ইতিবাচক প্রভাব পড়ে।

প্রসঙ্গত অক্ষিগোলককে সিক্ত রাখতে এই দুই প্রত্যঙ্গ খুবই গুরুত্বপূর্ণ। অশ্রু গ্রন্থি থেকে নির্গত জল, স্নেহ পদার্থ ও মিউসিনের এই মিশ্রণ চোখকে জীবাণুর সংক্রমণ থেকেও রক্ষা করে, আবার ধুলো ময়লাও দূর করে।

৫২ জন মানুষের উপর প্রায় এক সপ্তাহ ধরে করা এই সমীক্ষায় দেখা গেছে, যারা নিয়মিত শরীরচর্চায় অংশগ্রহণ করেছেন তাদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের মান ভাল হয়েছে। পাশাপাশি অক্ষিপল্লবের ওঠা-পড়া হয়েছে অনেক বেশি নিয়মিত। এর ফলে কমেছে অক্ষিগোলকের শুষ্কতা ও চোখ চুলকানিও।

বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিক পর্দায় চোখ রাখার গড় সময়। ফলে লাফিয়ে বাড়ছে চোখ শুষ্ক হওয়ার উপসর্গও। গবেষকদের আশা, নিয়মিত শরীর চর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2023 Tips24 - WordPress Theme by WPEnjoy