আপনার ত্বক ও চুলের সমস্যা সমাধানে ফুলের কিছু কার্যকরী ব্যবহার, দেখেনিন একঝলকে

ফুল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। ভালোবাসা, শোক, উৎসব ইত্যাদি সবকিছুতেই ফুল ব্যবহার হয়। ফুল মনের সৌন্দর্য বাড়িয়ে তোলে। বাইরের সৌন্দর্য বাড়াতেও ফুল অতুলনীয়।

জানেন কি, ফুল কেবল শোভা বর্ধনই করে না। ত্বক ও চুলের যত্নে অন্যান্য প্রাকৃতিক উপাদানের পাশাপাশি ব্যবহার করা হয় ফুল। বলা চলে, ত্বকের বিভিন্ন সমস্যার সহজ সমাধান ফুল। চলুন তবে জেনে নেয়া যাক রূপচর্চায় ফুলের কিছু ব্যবহার সম্পর্কে-

গোলাপ

ভালোবাসার প্রতিক বলা হয়ে থাকে গোলাপকে। জানেন কি, গোলাপ ফুল আপনার সম্পর্কের পাশাপাশি ত্বকের জন্যও দারুণ উপকারী। গোলাপ ফুলের সঙ্গে মধু ও লাল আটা মিশিয়ে ত্বকে লাগালে ত্বক হয়ে উঠবে মসৃণ, উজ্জ্বল ও সতেজ।

ক্যামেলিয়া

পার্লারে যেয়ে ম্যাসাজ করে ত্বক পরিষ্কার করেন অনেকেই। জানেন কি, ক্যামেলিয়া ফুল, দুধ ও চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগালে ত্বক গভীরভাবে পরিষ্কার হবে। সেই সঙ্গে ত্বক ফিরে পাবে লাবণ্য।

শাপলা

ব্রণের সমস্যায় ভুগছেন? শাপলা ফুল, নিমের তেল ও তিল বাটা একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। দেখবেন ব্রণ কমে যাবে।

বেলি

ত্বক টানটান ও মসৃণ করতে চান?  বেলি ফুলের সঙ্গে ঘৃতকুমারী ও মধু মিশিয়ে ত্বকে লাগালে ত্বক টানটান ও মসৃণ হয়ে উঠবে।

জবা

ত্বকের মৃত কোষ দূর করতে জবা ফুল ও চালের গুঁড়ার মিশ্রণ দারুণ সহায়তা করে। এছাড়া এর সঙ্গে তিলের তেল মিশিয়ে চুলে লাগালে তা নতুন চুল গজাতেও সাহায্য করে।

কিছু সতর্কতা

বিভিন্ন মৌসুমে যেসব ফুল পাওয়া যায়, সেগুলো রূপচর্চায় কাজে লাগানো যেতেই পারে, তবে এর কোনোটিই সরাসরি ব্যবহার করা উচিত নয়, অবশ্যই কোনো কিছুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করা উচিত। কারণ কোনোটির অম্লত্ব বেশি হতে পারে, আর সেক্ষেত্রে হিতে বিপরীতও হতে পারে। তাই সরাসরি কোনো ফুল ত্বকে বা চুলে ব্যবহার করবেন না।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy