আপনার শিশুর উচ্চতা বৃদ্ধিতে কার্যকরী কিছু খাবার, দেখেনিন

লম্বা মানুষ- তা ছেলে বা মেয়ে হোক, সবাই পছন্দ করে। উচ্চতার মাধ্যমে একজন মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে অনেকখানি। আবার যে কোনো পোশাকে মানিয়েও যায় সহজে। উচ্চতা অনেকখানি নির্ভর করে জিনের ওপর। তাই সন্তানের উচ্চতা নিয়ে বাবা মায়ের চিন্তার অন্ত থাকে না। বংশগতির পাশাপাশি উচ্চতা ডায়েটের ওপরও নির্ভর করে। কিছু খাবার আছে, যা সন্তানের উচ্চতা বাড়াতে সাহায্য করে থাকে। প্রতিদিনের খাদ্যতালিকায় যে খাবারগুলো রাখা প্রয়োজন তা হলো-

ডিম : প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিশুকে লম্বা করতে। প্রতিদিন একটি ডিম খাদ্য তালিকায় রাখুন। তা সিদ্ধও হতে পারে, আবার ওমলেট করেও খাওয়াতে পারেন।

দুধ : প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেলসহ অনেক ভিটামিন পাওয়া যায় এক গ্লাস দুধে। ভিটামিন ডি, ক্যালসিয়াম হাড় মজবুত করে তোলে। আপনার শিশু যদি ২ বছরের নিচে হয়, তবে ফুল ক্রিম দুধ খাওয়াবেন। দুধে থাকা ফ্যাট তার শরীর এবং মস্তিষ্কের জন্য বেশ উপকারী। টকদই ও পনির খাওয়াতে পারেন দুধের বদলে।

মুরগির মাংস : মুরগির মাংস প্রায় সব শিশুর অনেক পছন্দ। খাবার তালিকায় এ খাবারটি রাখুন। প্রোটিনসমৃদ্ধ এ খাবার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে। তবে প্রতিদিন মুরগির মাংস খাওয়ার অভ্যাস তৈরি না করা অতিউত্তম।

পালংশাক : পালংশাকের আরেক নাম সুপার সবজি। এটি শিশুর হাড় মজবুত করার পাশাপাশি আয়রন ও ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে থাকে। আয়রন ও ক্যালসিয়াম শিশুকে লম্বা করতে সাহায্য করে থাকে।

ফল : ফলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে অজ্ঞাত আছেন, এমন লোকের সংখ্যা আমাদের দেশে খুবই কম। ভিটামিন-এ, ভিটামিন-ডি সমৃদ্ধ ফল, যেমন- গাজর, মিষ্টিআলু, আম, পেঁপে, টমেটো, কলা, পিচ ফল ইত্যাদি শিশুর উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। এ ফলগুলো আপনার শিশুকে নিয়মিত খাওয়াতে পারেন।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy