আপনার শিশুর কি ঠিকঠাক ঘুম হচ্ছে না! তাহলে অবশ্যই শিশুকে খাওয়ান এই সব খাবার

উঠতি বয়সের বাচ্চাদের জন্য ঘুম অনেক জরুরি। ঘুম কম হলে বুদ্ধির ঘাটতি, মুড সুইং, মুটিয়ে যাওয়ার মত সমস্যা দেখা দেয়। শিশুর প্রতিদিনের কার্যক্রমের পাশাপাশি শিশুর পর্যাপ্ত ঘুমের জন্য পর্যাপ্ত খাবার খাওয়া দরকার। এমন অনেক খাবার আছে যা আপনার শিশুর ভালো ঘুম হতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক।

ওটমিল:
ওটস শুধুমাত্র ফাইবারে সমৃদ্ধ না এই ফাইবার মেলাটনিন উৎপাদন করে যা ভালো ঘুম হতে সাহায্য করে। ওটস শরীরে শক্তি উৎপাদন করে, সেই সঙ্গে ওটসে ভালো কার্ব ও ভিটামিন বি রয়েছে

বাদাম:
আপনার সন্তানকে ছোটবেলা থেকে বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। বাদামে থাকা ট্রাইপটোফান শরীরকে প্রশান্তি দেবে। এতে করে ঘুম ভালো হবে। তবে সন্তানের এলার্জি থাকলে সেক্ষেত্রে অবশ্যই সতর্ক হতে হবে।

কলা:
কলায় সেরোটনিন ও মেলাটনিন রয়েছে যা ভালো ঘুম হতে সাহায্য করে। এছাড়া কলায় থাকা ম্যাগনেসিয়াম শরীরকে প্রশান্তি দেয়। এক্ষেত্রে চেরিও ভালো উৎস হতে পারে।

মিষ্টি আলু:
মিষ্টি আলুতে পটাশিয়াম থাকে যা শরীরকে রিলাক্স করে এবং এতে করে ভালো ঘুম হয়।

চিজ:
বেশিরভাগ বাচ্চারাই চিজ অনেক পচ্ছন্দ করে। চেডার চিজ ও কটেজ চিজে খেলে ভালো ঘুম হয়।

এছাড়া করণীয়:
শিশুদের শরীর নড়াচড়া করার দরকার আছে। এক্ষেত্রে হালকা ব্যায়াম করা যেতে পারে। বাড়িতে এবং বাইরে সন্তানের শরীরে নড়াচড়া হয়, হালকা চলাফেরা হয় এমন কাজ করুন।

ডিজিটাল ডিভাইস থেকে দূরে রাখা:
শিশুকে যতটা সম্ভব মোবাইল, ল্যাপটপ থেকে দূরে রাখার চেষ্টা করুন। এতে করে ঘুম বিঘ্নিত হবে নাbs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy