আপনি কি জানেন ওজন কমানোর এই ৩টি জনপ্রিয় পানীয়, যা আসলে কাজ করে না

ওজন কমানোর বিষয়টি বেশিরভাগ মানুষের কাছেই আকাঙ্ক্ষিত এবং তাদের সবাই দ্রুত ওজন কমাতে চায়। দ্রুত ওজন কমানোর প্রসঙ্গ এলে কিছু পানীয়র কথা সবার আগে মনে পড়ে। যেগুলো ওজন কমানোর জন্য কার্যকরী হিসেবে পরিচিত। কিন্তু সেসব পানীয় কি সত্যিই কাজ করে? পানীয়র মতো সহজ ও সাধারণ কিছু কি আপনাকে ফ্যাট ঝরাতে সাহায্য করতে পারে? আসলে তা নয়।

স্বাস্থ্যকর এবং গ্রহণযোগ্য ওজন কমানোর প্রক্রিয়া হলো পুষ্টিকর খাবার ও শরীরচর্চার সমন্বয়। সহজ কৌশল এবং টিপস যেমন ডিটক্সিফাইং পানীয় শুধু সেই প্রক্রিয়া সমর্থন করতে পারে।

ভারতীয় চিকিৎসক ডাঃ সিদন্ত ভার্গবের সাম্প্রতিক একটি পোস্টে লিখেছেন, কখন আমরা ওজন কমানোর জন্য দ্রুত হ্যাক খোঁজা বন্ধ করব? ওজন কমানোর সুবিধার জন্য জনপ্রিয় তিনটি পানীয় আসলে সেভাবে কাজ করে না। একমাত্র জিনিস যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে তা হলো ক্যালোরি ঝরানোর দিকে মনোযোগী হওয়া। কোন পানীয়গুলো ওজন কমানোর জন্য কার্যকরী বলে পরিচিত হলেও আসলে তা নয়, জেনে নিন-

আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার ওজন কমানোর জন্য একটি জনপ্রিয় পানীয় হিসেবে পরিচিত। এটি হার্ট ভালো রাখে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমানোসহ বিভিন্ন স্বাস্থ্য সুবিধা দেয়। কিন্তু ওজন কমানোর প্রসঙ্গ এলে এটি আপনাকে মেনে নিতে হবে যে, আপেল সাইডার ভিনেগার এক্ষেত্রে সাহায্য করতে পারে না।

আপেল সাইডার ভিনেগার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করাতে পারে তবে এটি বডি মাস ইনডেক্স পরিবর্তন করতে পারে না। এটি পান করলে কারও কারও ক্ষেত্রে অ্যাসিডিটি, হজমের সমস্যা ইত্যাদি হতে পারে। এটি রেচক এবং ইনসুলিনের মতো অন্যান্য ওষুধের সাথেও প্রতিক্রিয়া করতে পারে।

আদা, মধু এবং লেবু-জল

আদা, মধু এবং লেবুর রস মিশ্রিত একগ্লাস হালকা গরম জল সুস্বাদু ও প্রশান্তিদায়ক। বেশিরভাগের ধারণা, খালি পেটে এটি পান করলে তা ওজন কমাতে সহায়তা করতে পারে। কিন্তু এই ধারণা সত্যি নয়। পানীয়টিতে প্রচুর পুষ্টি রয়েছে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভালো এবং আপনাকে হাইড্রেটেড রাখে। কিন্তু চর্বি পোড়ানোর ক্ষেত্রে পানীয়টি কোনো জাদু করতে পারে না।

গ্রিন টি

ওজন কমানোর জন্য গ্রিন টি অন্যতম জনপ্রিয় পানীয়। কেউ কেউ ওজন কমানোর আশায় প্রতিদিন ৩-৪ কাপ এবং এর থেকেও বেশি পরিমাণে খান। এটি সত্যি যে গ্রিন টি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু সকালে এককাপ গ্রিন টি পান করলে তা আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে না। গ্রিন টি আপনার বিপাকীয় হার বাড়িয়ে দিতে পারে। এটি প্রয়োজনের চেয়ে বেশি পান করা নিরাপদ নয়।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy