আবেগে বেশি খেয়ে ফেলেন? এই উপায়ে ওজন রাখুন নিয়ন্ত্রণে

ভালো খাবার মেজাজের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। অতিরিক্ত খাওয়া শরীরের জন্য কখনোই ভাল না। তবে কাজের খুব চাপে থাকলে পরিমিত খাবার খাওয়া উচিত। আপনি জানেন কি? মানসিক চাপে থাকলে মানুষ তার পছন্দের খাবার বেশি খেয়ে থাকেন। তবে যদি আপনি ওজন কমাতে চান তবে অবশ্যই আবেগে পড়ে খাওয়া বন্ধ করুন। জেনে নিন কীভাবে-
> অস্বাস্থ্যকর, বেশি ক্যালরিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এসব খাবার মেজাজের সঙ্গে শরীরেও ইতিবাচক প্রভাব ফেলে।

> আবেগপূর্ণ হয়ে খাওয়ার অন্যতম প্রধান কারণ হলো মানসিক চাপ। এ থেকে মুক্তি পেতে নিয়মিত মেডিটেশন, ইয়োগা এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

> যদি আপনি এক বা দুই ঘণ্টা পর পর খাবার খেয়েও ক্ষুধার্ত বোধ করেন তবে এটি সম্ভবত সংবেদনশীল ক্ষুধা। এসময় যেকোনো ধরনের অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

> জানেন কি? অবসর মানুষ বেশি খেয়ে থাকে। নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন। সংবেদনশীল খাওয়া প্রতিরোধের সেরা উপায় হল নিজেকে ব্যস্ত রাখা। এসময় গান শুনুন, বেড়াতে যান বা কোনো বই পড়ুন।

> আমরা ওজন কমাতে গিয়ে প্রায়ই এই ভুলটি করে থাকি। পছন্দের খাবার থেকে নিজেদের বিরত রাখি। এটা করা একদমই উচিত না। এই পরিস্থিতিটি পরিচালনা করার সহজ উপায় হলো ছোট ছোট অংশে খাওয়া।

> যদি আবেগপূর্ণ খাদ্যাভাসের অভ্যাসটি নিয়ন্ত্রণ করতে সক্ষম না হন। তবে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এটি অন্য কোনো ব্যাধির লক্ষণ হতে পারে। TS

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy