আম খেলে কি ওজন বাড়তে পারে, জেনে নিন এই বিষয়ে কি বলছেন জনপ্রিয় পুষ্টিবিদ

প্রতিদিন সঠিক খাদ্যের পাশাপাশি ফল অবশ্যই খাওয়া উচিত, কারণ এতে পুষ্টি। তবে অনেককেই স্বাস্থ্য সচেতনতার কারণে গ্রীষ্মের ফল, বিশেষত আম থেকে দূরে থাকেন। এর কারণ হল অনেকেই মনে করেন, যে আম খেলে ওজন বৃদ্ধি পেতে পারে। এই বিষয়েই আপনার ধারণা ভুল প্রমাণ করার জন্য পুষ্টিবিদ পুজা মাখিজা বলেছেন যে, আমের একটি অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন ফল। তাই জেনে নেওয়া যাক এই ফলের উপকারীতা-

আমে প্রোটিন এবং ফাইবারকে ভেঙে হজমের ক্রিয়া কার্যকরভাবে রাখে। ডায়েটরি ফাইবার হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

পূজা মাখিজা জানিয়েছেন, “কেবলমাত্র একটি উপায় যা আপনি ম্যাঙ্গো শেক, মিল্ক শেকস,আমের রস, আইসক্রিম আকারে খেলে তা মোটা করে তুলতে পারে।

আমের উপকারী পুষ্টি পেতে আম ফলের মতই খাওয়া উচিত।  আমের মধ্যে অনেক ধরণের পুষ্টি রয়েছে যা পাওয়ার জন্য প্রতিদিন কেবলমাত্র একটি করে আম খাওয়া উচিত।

অনেকেই আছেন যারা খাওয়ার পরে আম খান। তবে এই পদ্ধতিটি সঠিক নয় কারণ এটি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে।

কখনোই ভারী খাদ্য় গ্রহণের পর পরই ফল খাওয়া উচিত নয়। কিছু সময়ের পর ফল খাওয়া উচিত।

আম পছন্দ করেন অথচ মোটা হওয়ার ভরে এড়িয়ে চলল, নিজেকে প্রতিদিন মাত্র একটি আমের মধ্যে সীমাবদ্ধ রাখুন। এর ফলে শরীরে আমের জন্য কোনও মেদ জমবে না।

আমে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, তামা এবং ফোলেট সহ পুষ্টিকর উপাদান রয়েছে। এতে এক শতাংশ ফ্যাটও পাওয়া যায়। bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy