আয়ু বাড়বে ১৬ বছর, তবে মেনে চলতে হবে মাত্র একটি অভ্যাস!

দ্রুত হাঁটার অভ্যাস অনেকেরই রয়েছে। আর সেই অভ্যাসের ফলে নাকি দীর্ঘ হবে আয়ু! শুনতে অবাক লাগলেও আপাতত এমনটাই দাবি ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

৬৫ থেকে ১০৫ বছর বয়সী মানুষের মৃত্যুর কারণ সংক্রান্ত গবেষণা চলাকালীন তারা এই কথা জানতে পেরেছেন বলে দাবি করেন।

যদিও বয়স বৃদ্ধি পাওয়ার কারণ নিয়ে নির্দিষ্ট কোনও তথ্য নেই বিজ্ঞানের কাছে। তবে বার্ধক্যের সঙ্গে কোষে অবস্থিত ক্রোমোজোমের যে কোনো না কোনো সম্পর্ক রয়েছে, তা নিয়ে নিশ্চিত গবেষকরা।

ক্রোমোজোমের বাহুগুলোর শেষ প্রান্তকে বিজ্ঞানের ভাষায় ‘টেলোমেয়ার’ বলে। দেখা গেছে, এই টেলোমেয়ার যত দিন লম্বা থাকে, তত দিন দূরে থাকে বার্ধক্য। কিন্তু এই টেলোমেয়ার যত ক্ষয় হতে থাকে, ততই কমতে থাকে কোষ বিভাজন। ফলে দুর্বল হয় পেশির গঠন, দেখা দিতে থাকে বার্ধক্য।

৪ লাখ ৫ হাজার জনের ওপর চালানো এই গবেষণায় দেখা গেছে, মোট চল্লিশ শতাংশ মানুষ নিয়মিত দ্রুত গতিতে হাঁটেন। আর এই চল্লিশ শতাংশ মানুষের টেলোমেয়ারের দৈর্ঘ্য বাকি মানুষদের তুলনায় বেশি। এর মধ্যে ৮৬ জনের সঙ্গে গতি মাপার বিশেষ যন্ত্র লাগিয়েছিলেন গবেষকরা। বাকিদের সঙ্গে শুধু কথা বলা হয়।

গবেষকদের দাবি, দ্রুত গতিতে হাঁটলে সর্বোচ্চ ১৬ বছর পর্যন্ত বাড়তে পারে আয়ু। তবে এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত গবেষকদের একাংশের। Ts

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy