এই গরমে প্রাণহীন চুল স্বাস্থোজ্জ্বল করে তুলতে কাজে লাগান পাকা কলা, জেনেনিন ব্যবহার পদ্ধতি

চুল পড়া কিংবা  চুলের জেল্লা নষ্ট হয়ে গিয়ে একেবারে প্রাণহীন হয়ে যাওয়া, আজকাল চুলের এই সব সমস্যা ঘরে ঘরে। এদিকে কড়া রাসায়নিক যুক্ত সামগ্রী ব্যবহারে যেমন পরিস্থিতি আরও খারাপ হতে পারে। তাই বাজার থেকে না কিনে ঘরেই কলা দিয়ে নানা রকমে হেয়ার প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এমনিতেই যা গরম তাতে কলা কিনে বাড়িতে বেশিদিন রাখা যাচ্ছে না। এই অবস্থায় পাকা কলা বেশি মজে গিয়ে খাওয়ার অযোগ্য হয়ে যায় তা হলে চুলের পরিচর্যায় অনায়াসে ব্যবহার করতে পারেনষ  চুলের হাজারো সমস্যার সমাধানে ও চুলের পরিচর্যায় কাজে লাগাতে পারেন কলা দিয়ে তৈরি করে নিন এই সব হেয়ার প্যাক। এই সব হেয়ার প্যাক চুল পড়ার সমস্যা দূর করে চুল স্বাস্থোজ্জ্বল করে তুলবে।

কলা চুলের জন্য কেন উপকারী?

কলায় সিলিকা নামক একটি বিশেষ প্রাকৃতিক রাসায়নিক থাকে। এই সিলিকা শরীরকে কোলাজেব উত্পাদনে সাহায্য করে। এর ফলে চুল আরও ঘন ও মজবুত হয়। এছাড়াও কলার অ্যান্টিমাইক্রবিয়েল কার্যকারিতা রয়েছে যা শুষ্ক স্ক্যাল্পের জন্য উপকারী। পাশাপাশি কলা স্ক্যাল্পের চামড়া ওঠা ভাব ও কম করে।

  • কলা ও ডিম দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক

পাকা কলা- ২টো

পাতিলেবুর রস- ১ চামচ

এই দুটি উপকরণ  একটি পাত্রে ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। এই মিশ্রণের ব্যবহারে চুলের জেল্লা বাড়বে। কলার সঙ্গে ডিমের কুসুম মিশিয়ে দিলে ডিমের আঁসটে গন্ধ অনেকটা কম বেড়োবে। এই মিশ্রণের ব্যবহারে চুল পড়ার সমস্যা অনেকটা কমে যাবে।

  • কলা মধু ও দই দিয়ে বানিয়ে নিন হেয়ার প্যাক

কলাকে ভাল করে চটকে এতে মধু, দই ও পাতিলেবুর রস মিশিয়ে চুলে লাগিয়ে নিন। এরপর অন্তত ৩০ মিনিট এই মিশ্রণ চুলে লাগিয়ে রেখে চুল ধুয়ে দিন। এতে চুল যেমন নরম হবে তেমন চুলের জেল্লাও বাড়বে।

  •  কলা ও অলিভ অয়েল দিয়ে বানিয়ে নিন হেয়ার প্যাক

একটি পাত্রে কলা ভাল করে চটকে এতে ২ থেকে ৩ বড় চামচ অলিভ অয়েল মেশান। এবার এই মিশ্রণ চুল ও স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে নিন। এই মিশ্রণ চুলে প্রায় ৩০ মিনিট লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। ভাল ফল পেতে এই ফ্রুট প্যাক সপ্তাহে অন্তত দু’বার ব্যবহার করুন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy