এখন মাছ-মাংস ছাড়াই পূরণ হবে আপনার প্রোটিনের অভাব, খাদ্য তালিকায় রাখুন এই ৫ সবজী

অনেকেই আছেন যাঁরা মাছ-মাংস খেতে একেবারেই পছন্দ করেন না। কিন্তু শরীরে প্রোটিনের ঘাটতি তো পূরণ হওয়া দরকার। মাছ-মাংসে যে পরিমাণ প্রোটিন রয়েছে, তার পরিপূরক হিসাবে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজী।

১) কড়াইশুঁটি- কড়াইশুঁটি মূলত শীতকালের সবজী হলেও বাজারে সারা বছরই এটি পাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যারা নিরামিশ খাবার খান তাঁরা শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করার জন্য খাদ্যতালিকায় রাখুন কড়াইশুঁটি।

২) পালং শাক-  পালং শাকের গুনাগুনের কথা তো অনেকেই জানেন। কিন্তু জানেন কী পালং শাক আপনার শরীরে প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ করতে পারে। তাই খাদ্যতালিকায় দিনে অন্তত একবার পালং শাক রাখুন।

৩) ভুট্টা- ভুট্টা খেতে পছন্দ করেন? যদি ভুট্টা আপনার পছন্দের খাবার হয়ে থাকে তাহলে আপনার জন্য সুখবর হলো ভুট্টাতেও আছে প্রচুর প্রোটিন যা পর্যাপ্ত পরিমাণে খেলে শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করা সম্ভব। মাত্র আধা কাপ ভুট্টাতেই পাওয়া যায় ২ গ্রাম প্রোটিন। তাই নিয়মিত ভুট্টা খাওয়ার অভ্যাস করলে শরীরে পর্যাপ্ত পরিমাণ প্রোটিনের যোগান দেয়া সম্ভব।

৪) ব্রোকলি- যেকোনও স্যুপ বা নুডলস জাতীয় খাবারে ব্রোকলি দিয়ে খেলে খাবারটি খেতে যেমন ভাললাগে, তেমনই শরীরে প্রোটিনের  অভাবও পূরণ হয়। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। মাছ-মাংস না খেলেও খাদ্যতালিকায় ব্রোকলি রাখলে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হতে পারে।

৫) বেক করা আলু- আলু সরাসরি না খেয়ে তা বেক করে খেলে, তাও কিন্তু হতে পারে প্রোটিনের একটি বিশেষ উৎস। তাই যারা আলু খেতে পছন্দ করেন কিন্তু মাছ-মাং খান না তাঁরা আলু বেক করে খেলে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করা সম্ভব।  bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy