কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে যেসব বিষয়ে সতর্কতা মেনে চলতে হবে আপনার, দেখেনিন

অনেকের ধারণা শুধু ফ্যাশনের জন্যই ব্যবহার করা হয় কন্ট্যাক্ট লেন্স। আসলে কিন্তু তা নয়, ফ্যাশন তো বটেই, চশমার বিকল্প হিসেবেও কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন অনেকে। এই লেন্স ব্যবহারে যেহেতু চোখের মনি আরও বেশি আকর্ষণীয় দেখায়, তাই এক্ষেত্রে ফ্যাশন সচেতনদের আগ্রহ সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞদের মতে, যে কারণেই ব্যবহার করুন না কেন কন্ট্যাক্ট লেন্স পরার ক্ষেত্রে কিছু সতর্কতা অবশ্যই মেনে চলতে হবে। এটি সাবধানতা ও যত্নের সঙ্গে ব্যবহার করতে হবে যেন চোখের মনি ভালো থাকে, চোখের আরাম হয় ও লেন্স সুরক্ষিত থাকে। জেনে নিন কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে কোন সতর্কতাগুলো মানতে হবে-

চিকিৎসকের পরামর্শ নিন

কখনোই নিজের ইচ্ছেমতো কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করবেন না। এটি ব্যবহারের আগে অবশ্যই একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। যোগ্য এবং পরীক্ষিত চক্ষুরোগ বিশেষজ্ঞের মাধ্যমে লেন্স লাগানো উচিত।

ধীরে ধীরে অভ্যাস করুন

কেউ প্রথমবারের মতো লেন্স পরলে তার উচিত কয়েক ঘণ্টার জন্য পরে থাকা। একটানা দীর্ঘ সময় যদি পরে থাকেন তবে পড়তে হবে মুশকিলে। লেন্স পরে থাকার সময় ধীরে ধীরে বাড়াতে হবে। প্রথমদিকে অস্বস্তি হতে পারে। এরপর ধীরে ধীরে ঠিক হবে। তবে এই সমস্যা বেশিদিন থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হাত ও আঙ্গুলের নখ পরিষ্কার রাখতে হবে

কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের আগে নিয়ম জানা দরকার। হাত ও আঙ্গুলের নখ পরিষ্কার রাখতে হবে। মেনে চলতে হবে হাতের স্বাস্থ্যবিধি। কারণ অপরিষ্কার হাতে কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে তা চোখের বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। কন্ট্যাক্ট লেন্স পরিষ্কার দ্রবণে ডুবিয়ে রাখার বিষয়টিও জেনে নেবেন।

সব সময় লেন্স পরে থাকবেন না

স্নান করার সময়, সাঁতার কাটা বা ডুব দেওয়ার সময় লেন্স পরে থাকবেন না। এ ধরনের অভ্যাস আপনার চোখে দুরারোগ্য ব্যাধির সংক্রমণ ঘটাতে পারে। ঘুমানোর আগেও লেন্স খুলে রাখতে হবে। কখনোই লেন্স পরে ঘুমাতে যাবেন না।

অ্যালার্জির সমস্যা ও অন্যান্য

যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ক্ষেত্রে লেন্স ব্যবহার করলে অনেক সময়  দৃষ্টিশক্তির হ্রাসের মতো সমস্যা দেখা দিতে পারে। লেন্স জীবাণুমুক্ত করা জরুরি। নয়তো দীর্ঘ সময় ধরে জ্বালা, চোখের শুষ্কতা ইত্যাদি সমস্যাও হতে পারে।লেন্সের স্টোরেজ কেসগুলোকে জীবাণুমুক্ত রাখতে হবে। প্রতিদিন এই কেস পরিষ্কার করতে হবে। পুরনো ক্লিনিং দ্রবণ নতুন সল্যুশন দিয়ে রিফিল করবেন না।

লেন্স ব্যবহারের কারণে চোখে শুষ্কতা, লালভাব, আলোর প্রতি তীব্র সংবেদনশীলতা, এমনকি অস্বস্তির সামান্যতম লক্ষণ দেখলেও চিকিৎসকের সঙ্গে কথা বলুন।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy