কুসুম বাদ দিয়ে ডিম খেলে কি হয় জানেন কি? না জানলে জেনেনিন

ডিম নিঃসন্দেহে স্বাস্থ্যকর একটি খাবার। যুগ যুগ ধরে স্বাস্থ্য সচেতন মানুষের খাবারের তালিকায় স্থান পেলে আসছে ডিম।দিনে একটি আস্ত ডিম খেলে তা আপনাকে ১৩টি বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টি সরবরাহ করতে পারে। কিন্তু আজকাল ডিমের হলুদ অংশ বাদ দিয়ে খাওয়ার প্রচলন বেড়েছে। এটিকে অস্বাস্থ্যকর এবং উচ্চ কোলেস্টেরল বলে আখ্যায়িত করার প্রবণতাও বাড়ছে। ফিটনেস উত্সাহীদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যায়। সত্যি বলতে, যদি ডিমের হলুদ বাদ দিলে আপনার শরীর বেশ কিছু পুষ্টি থেকে বঞ্চিত হবে এবং আপনার ডায়েটে এই সুপারফুড যোগ করার অর্ধেক সুবিধা পাবেন।

কুসুমে কী আছে?

একটি ডিমের কুসুমে সব ধরনের পুষ্টি থাকে। ডিমের সাদা অংশে কুসুমের তুলনায় কম পুষ্টি থাকে। একটি সম্পূর্ণ ডিম ভিটামিন এ, ডি, ই, কে এবং ছয়টি ভিন্ন বি ভিটামিন দ্বারা পূর্ণ থাকে। ডিম আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক এবং ফোলেট নামক খনিজে ভরপুর থাকে। কিন্তু ডিমের কুসুম বাদ দিয়ে খাওয়া হয় তখন এই ভিটামিন এবং খনিজ থেকে আমাদের শরীর বঞ্চিত হতে পারে। এর ফলে শরীর তার অভ্যন্তরীণ কার্য সম্পাদনের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পুষ্টি পায় না। সাদা অংশে শুধুমাত্র প্রোটিন পাওয়া যায়।

কুসুম সম্পর্কিত ভুল ধারণা

বেশিরভাগ মানুষ কুসুম বাদ দেওয়ার কারণ হিসেবে এতে কোলেস্টেরল, ফ্যাট এবং সোডিয়ামের পরিমাণ বেশি থাকে বলে মনে করেন। কিন্তু আপনি যদি সীমিত পরিমাণে ডিম খান, স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন এবং নিয়মিত ব্যায়াম করেন, তাহলে আপনার কোলেস্টেরল এবং চর্বিযুক্ত উপাদান নিয়ে চিন্তিত হওয়ার দরকার নেই।

আপনি ওজন কমানোর চেষ্টা করুন বা বাড়ানোর, বিভিন্ন উদ্দেশ্যে আপনার কোলেস্টেরল এবং ফ্যাট উভয়ই প্রয়োজন। টেস্টোস্টেরন তৈরির জন্য কোলেস্টেরল অপরিহার্য, যা শক্তির মাত্রা বাড়াতে এবং পেশী তৈরি করতে সাহায্য করে। ত্বক সূর্যালোকের সংস্পর্শে এলে এটি ভিটামিন ডি তৈরিতেও সাহায্য করে। ভিটামিন ডি হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। ডিমে থাকা ফ্যাট স্বাস্থ্যকর। এটি আপনাকে উষ্ণ রাখতে এবং দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা অনুভব করতে সাহায্য করে।

ডিমের সাদা এবং পুরো ডিমের পুষ্টি উপাদান

একটি ডিমের সাদা অংশ এবং একটি সম্পূর্ণ ডিমের পুষ্টি উপাদানের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। ৮টি ডিমের সাদা অংশে থাকে-

প্রোটিন: ২৮ গ্রাম

শর্করা: ২ গ্রাম

ফ্যাট: ০ গ্রাম

ক্যালোরি: ১৩৭

৪টি সম্পূর্ণ ডিমে থাকে-

প্রোটিন: ২৮ গ্রাম

কার্বোহাইড্রেট: ২ গ্রাম

ফ্যাট: ২১ গ্রাম

ক্যালোরি: ৩১২

ডিম খাওয়ার সময় এর সমস্ত পুষ্টি পাওয়ার জন্য সম্পূর্ণ ডিম খাওয়া ভালো। হলুদ অংশ বাদ দিয়ে সাদা অংশ খেলে অনেক পুষ্টি থেকে বঞ্চিত হবেন। ৪টি ডিমের সাদা অংশের পরিবর্তে ২টি সম্পূর্ণ ডিম খান। ৪টি ডিমের সাদা অংশের তুলনায় ২টি সম্পূর্ণ ডিম থেকে বেশি পুষ্টি পাবেন।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy