ক্যান্সার থেকে দূরে থাকতে যেসব খাবার খাবেন, জেনেনিন

ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে আমাদের জীবনযাপনের ধরন ও খাদ্যাভ্যাস এক্ষেত্রে অনেকটা দায়ী। তবে আধুনিক চিকিৎসাবিজ্ঞানের কারণে সঠিক চিকিৎসা মিলছে অনেক ক্ষেত্রেই। তবে এই মরণঘাতি রোগ থেকে বাঁচতে চাইলে পরিবর্তন আনতে হবে জীবনযাপন ও খাবারে। এমনকিছু খাবার নিয়মিত খেতে হবে যেগুলো কমাতে পারে ক্যান্সারের ঝুঁকি।

বিশেষজ্ঞদের মতে, ব্রকোলি, বেরি কিংবা রসুন ক্যান্সারের মাত্রা কমতে পারে। দুরারোগ্য ক্যান্সার দূর করতে সঙ্গে এই খাবারগুলো বেশ কার্যকরী। এগুলো ফাইটো কেমিক্যাল এবং অ্যান্টি অক্সিডেন্টযুক্ত। যে কারণে বেশ ভালো কাজ করে। জেনে নিন ৫টি উপকারী খাবার সম্পর্কে যেগুলো ক্যান্সারের ঝুঁকি কমাতে কাজ করে।

তিল

হাই লিগানান সমৃদ্ধ তিল। এটি ইস্ট্রোজেনের কারণে সৃষ্ট ক্যান্সার রোধ করতে সাহায্য করে। বিশেষ করে তিলের তেল থেকে পাওয়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ক্যান্সার কোষের নিধন করতে পারে। তাই খাবারের তালিকায় নিয়মিত তিল বা তিলের তেল রাখুন।

হলুদ

সুস্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ হলো হলুদ। এটিতে কারকিউমিন বেশি মাত্রায় থাকার কারণে ক্যান্সার কোষ বিশেষ করে ফুসফুস এবং স্কিন ক্যান্সার এর থেকে দূরে রাখে। ক্যান্সারের ছড়িয়ে পড়া রোধ করতে সাহায্য করে হলুদ। অ্যান্টি অক্সিডেন্ট গুণাবলী প্রদাহ কমাতে সাহায্য করে।

ব্রকোলি

সবুজ রঙের এই সবজি ইন্ডলে থ্রি কারবিনোল সমৃদ্ধ। এটি এস্ট্রোজেন মেটাবোলিজমের মাত্রা কমায়, সেইসঙ্গে রক্ষা করে ব্রেস্ট ক্যান্সার জাতীয় টিউমার থেকে। এটি মুক্তি দিতে পারে হরমোন সম্পর্কিত ক্যান্সার থেকেও। তাই নিয়মিত খাবারের তালিকায় রাখুন ব্রকোলি।

মাশরুম

মাশরুম শুধু খেতেই সুস্বাদু নয়, এটি বেশ স্বাস্থ্যকর একটি খাবারও। এটি অ্যান্টি ভাইরাল বা অ্যান্টি ইনফ্লেমেটরি হিসেবেও ভালো কাজ করে। কোলেস্টেরল কমাতে সাহায্য করে মাশরুম। সেইসঙ্গে বাড়ায় ইমিউনিটি। উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা কমাতে কাজ করে এই সবজি। এছাড়াও এটি ভিটামিন বি৩ এবং বি২ এর ভালো উৎস। ক্যান্সার থেকে বাঁচতে নিয়মিত মাশরুম খান।TS

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy