গরমে আপনার ত্বক ব্রণমুক্ত রাখতে সাহায্য করবে যেসব পানীয়, দেখেনিন একঝলকে

গরমে ব্রণের সমস্যা বাড়তে পারে। কারণ এসময় ঘাম, ধুলোবালি, রোদ ইত্যাদি কারণে ত্বকের ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। পরিচ্ছন্ন ত্বকের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় ব্রণ। শীতের সময়ে ত্বকের যেভাবে যত্ন নেওয়া হয়, গরমে সে নিয়ম চলে না। আবহাওয়ার পরিবর্তনের কারণে এসময় ত্বকের যত্নেও প্রয়োজন হয় ভিন্নতা।

গরমে ত্বক ভালো রাখার অন্যতম শর্ত হলো প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খাওয়া। সেইসঙ্গে পান করতে হবে প্রচুর জল। সেইসঙ্গে নানা ধরনের স্বাস্থ্যকর পানীয় আপনাকে ব্রণমুক্ত ত্বক পেতে সাহায্য করতে পারে। বাইরে থেকে কেনা খোলা কোনো পানীয় পান করবেন না। সেইসঙ্গে বাদ দেবেন সব ধরনের কোমল পানীয়ও। এর বদলে পান করবেন ঘরে তৈরি ভেষজ পানীয়। চলুন জেনে নেওয়া যাক কোন পানীয়গুলো আপনাকে দেবে ব্রণমুক্ত ত্বক-

আমলকি এবং অ্যালোভেরার রস

আমাদের ত্বক ও চুল ভালো রাখার জন্য সবচেয়ে উপকারী উপাদানগুলোর মধ্যে অন্যতম হলো আমলকি ও অ্যালোভেরা। শুধু রূপচর্চার কাজেই নয়, বরং আমলকি ও অ্যালোভেরার রস একসঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করলে পাবেন অনেক উপকার। বিশেষ করে ব্রণ বিদায় হবে দ্রুতই। আমলকি ও অ্যালোভেরার রসে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বককে রাখে স্বাস্থ্যোজ্জ্বল।

তরমুজ ও বেদানার রস

গরমের ফল তরমুজ। রসালো এই ফল খেতে কে না ভালোবাসে! এর সঙ্গে যদি বেদানার রস যোগ করে খান তবে আর ব্রণ নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। এই দুই ফলের রস রাখুন প্রতিদিনের খাবারে। এতে ত্বক ও চুল ঝলমলে হয়ে উঠবে। এর পুষ্টিগুণ ত্বককে রাখে উজ্জ্বল। কমে ব্রণের সমস্যা।

হলুদের পানীয়

আমাদের প্রতিদিনের খাবারের মধ্যে অন্যতম উপকারী ভেষজ হলো হলুদ। রান্নার কাজে তো ব্যবহার করা হয়ই, এই গরমে পান করতে পারেন হলুদ মিশ্রিত পানীয়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট গুণ ত্বককে সুরক্ষিত রাখে। সংক্রমণ অসুখ থেকে দূরে রাখে, কমে ব্রণের ভয়ও।

লেবুর রস

গরমে ঠান্ডা ঠান্ডা এক গ্লাস লেবুর শরবত হলে আর কী লাগে! এই লেবুর রস যে শুধু সুস্বাদু শরবতই উপহার দেয়, তা কিন্তু নয়। লেবুতে থাকা প্রচুর ভিটামিন সি শরীরের নানা উপকারে আসে। বিশেষ করে ত্বককে উজ্জ্বল করতে এর জুড়ি নেই। লেবুর রস ও হলুদ একসঙ্গে মিশিয়ে খেলেও থাকতে পারবেন ব্রণমুক্ত।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy