গরমে ঘুমাতে পারছেন না? মেনে চলুন নিয়মগুলো

সবার বাড়িতে এসি নেই। তাই সকলের পক্ষে এই গরমে রাতে আরামে ঘুমোনো সম্ভব নয়। আর তাই কিছুতেই ঘুম আসতে চাইছে রাতেও। এমন সমস্যায় ভুগছেন অনেকেই। মনে রাখবেন, রাতে ঘুমোতে না পারার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে গরমটি নিয়ন্ত্রণ করার কোনও উপায় আপনার নেই। কিন্তু অন্যগুলো রয়েছে।
এই পরিস্থিতিতে কী করবেন? কী করে সহজে ঘুমোবেন? তাই সেই বিষয় নিয়ে রইল কয়েকটি পরামর্শ-

* দুপুরে যত ক্লান্তই লাগুক, আধ ঘণ্টার বেশি ঘুমোবেন না। আর সেই ঘুমটিও যেন হয় বিকেল ৪টার আগে। তার পরে ঘুমোলে রাতে ঘুমের সমস্যা হতে পারে।

* শরীরে জল র অভাব হলেও ঘুমের সমস্যা হতে পারে। তাই ঘুমোতে যাওয়ার আগে অল্প করে জল খেয়ে নিন। তবে এমন পরিমাণে জল খাবেন না, যাতে বারবার বাথরুমে যেতে হয়।

* সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা, ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে থেকে মোবাইল ব্যবহার আর টিভি দেখা বন্ধ করে দিন।

* সম্ভব হলে ঘুমাতে যাওয়ার আগে একটু বই পড়ুন এবং গান শুনুন। তাতেও ঘুম ভালো হবে।

* রোজ নির্দিষ্ট সময়ে ঘুমোতে যান। তাতে ঘুম ভালো হবে। আলাদা আলাদা সময়ে ঘুমোলে ঘুম পাতলা হয়ে যায়।

* রাতে ঘুমোতে যাওয়ার আগে স্নান করে নিন। তবে মাথা ভেজাবেন না। তাতে মাথায় জল বসতে পারে।

* রোজকার খাবারে শাকসবজির পরিমাণ বাড়ান। তাতে গরম কম লাগবে। ঘুমও ভালো হবে।

* পারলে প্রতিদিন ১০-১৫ মিনিট করে শরীরচর্চা করুন। তাতেও ঘুম ভালো হবে।

* ঘুমাতে যাওয়ার আগে ধূমপান একেবারে করবেন না। এতে ঘুম প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়। একই সঙ্গে কফিজাতীয় পানীয় থেকেও সন্ধ্যার পরে দূরে থাকুন।TS

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy