গাজরের জুস! স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে, দেখেনিন

গাজর সবজির মধ্যে বেশ জনপ্রিয়। শীতকালে প্রায় প্রতিদিনের সঙ্গী। স্বাদেই শুধু নয়, এর রয়েছে বহুমাত্রিক গুনাবলি। পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সমৃদ্ধ গাজর শরীর সুস্থ রাখার বেশ ভূমিকা রাখে।

যেকোন খাবারেই গাজর স্বাদের মান বহুগুন বাড়িয়ে দেয়। আর যদি হয় গাজরের হালুয়া তাহালে তো কথাই নেই। গাজরের উপকারী গুণ শরীরের বিভিন্ন সমস্যার দ্রুত সমাধানও করে।

দেখে নেওয়া যাক গাজরের নানা গুনাবলি-
গাজরের রস লিভার ভাল রাখতে সক্ষম। গাজরে উপস্থিত বিটা-ক্যারোটিন এবং ফ্ল্যাভোনয়েড উপাদান লিভারের কার্যকারিতা সচল ও স্বাভাবিক রাখে।

গাজরে ফ্যালকারিনল নামক একটি রাসায়নিক যৌগ থাকে। যা ক্যানসারের প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে স্তন ক্যানসারেরর ঝুঁকি কমাতে গাজরের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। প্রত্যেক দিন গাজর খেলে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ৬০ শতাংশ। ক্ষতিগ্রস্থ কোষগুলির মেরামতেও গাজরের রস অপরিহার্য।

ফাইবার ও ভিটামিন এ সমৃদ্ধ গাজর ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। গাজর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবিটিস রোগীদের জন্য গাজর উপকারী একটি সব্জি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2023 Tips24 - WordPress Theme by WPEnjoy