গাড়িতে মোবাইল ফোন চার্জ দেওয়া উচিত নয় যে কারণে

লম্বা সময় জ্যামে বসে থাকলে বা অনেকটা সময় ধরে ভ্রমণ করলে বিরক্তি কমায় স্মার্টফোন। কিন্তু তার চার্জ কমে গেলেই বিপদ। অনেকেই এ সময়ে গাড়ির ইউএসবি পোর্টের সাথে ফোন চার্জ দিয়ে রাখেন। এ কাজটা নিরীহ মনে হতে পারে। আসলে কিন্তু এই কাজটিতে আপনার ফোনের ক্ষতিই হচ্ছে।

কেন? প্রথমত, গাড়ির ইউএসবি পোর্টে যথেষ্ট বিদ্যুৎ উৎপাদন হয় না। ফলে আপনার ফোন হ্যাং হয়ে যেতে পারে এমনকি চার্জ নাও হতে পারে। এতে আইফোনের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়াও অদ্ভুত নয়।

অনেকেই লক্ষ্য করেন, আধা ঘণ্টা বা এক ঘণ্টা গাড়িতে চার্জ দেওয়ার পরেও ফোনের চার্জ প্রায় একই রকম আছে। কেন? কারণ এই ইউএসবির সাথে সংযুক্ত অবস্থায় ফোনের চার্জ বেশি খরচ হয়, ফলে আখেরে কোনো উপকারই হয় না।

শুধু কম বিদ্যুৎ না, গাড়িতে চার্জ দিতে গেলে খুব বেশি বিদ্যুৎও ফোনের সমস্যা করতে পারে। অনেক সময়ে ‘সিগারেট লাইটার’ পোর্টে অনেকে চার্জ দেন ফোন। কিন্তু এই পোর্টে খুব বেশি পরিমাণে বিদ্যুৎ আসতে পারে। এতে ফোনে বিদ্যুতের সরবরাহ ওঠানামা করতে পারে ও ফোন বা এর ব্যাটারির বড় ধরণের ক্ষতি করতে পারে। এমনকি ফোন অতিরিক্ত গরম হওয়ার ফলে ফোন নষ্টও হতে পারে।

শুধু যে ফোনের ক্ষতি হচ্ছে তা নয়। বরং গাড়ির ব্যাটারিরও ক্ষতি হয় ফোন চার্জ দিলে। যাদের গাড়ি নতুন তাদের তেমন একটা সমস্যা হয় না। কিন্তু পুরনো গাড়ি ও পুরনো ব্যাটারি থাকলে ইউএসবি পোর্টে ফোন চার্জ দেওয়া উচিত নয়।

আর সবচেয়ে বড় সমস্যা হলো, গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার করাই উচিত নয়। এতে গাড়ি চালানোর ওপর থেকে মনোযোগ চলে যায়। ফলে গাড়ি চালকের জন্য এবং অন্য গাড়ি ও আরোহীদের জন্যেও রাস্তা অনেক বিপজ্জনক হয়ে পড়ে।

তাহলে কী করবেন? ধৈর্য ধরে থাকুন। বাড়ি ফিরে একেবারে ফোনে চার্জ দিন। এছাড়া খুব বেশি দরকার মনে করলে একটি পাওয়ার ব্যাংক সাথে রাখতে পারেন ও এর সাহায্যে ফোনে চার্জ দিতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট