ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার ৩টি সহজ উপায়! জেনেনিন আপনিও

ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী ক্রমশ বাড়ছে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে সহজে তা একেবারে সারানো তো দূরের কথা, নিয়ন্ত্রণে রাখাও বেশ মুশকিল। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে বিভিন্ন রোগের ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়।

ডায়াবেটিস রোগীদের অনেকেরই হঠাৎ রক্তে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে বা কমে যায়। তবে ৩ উপায়ে এ সমসা এড়িয়ে যেতে পারেন। এমনকি এই উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও রাখতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক করণীয়-

>> ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে নিয়মিত। এ ধরনের খাবার দীর্ঘক্ষণ আপনার পেট ভরিয়ে রাখবে। ফলে বারবার খাওয়ার ইচ্ছে হবে না।

বিশেষজ্ঞদের মতে, ফাইবার সমৃদ্ধ খাবার শরীরের জন্য যেমন উপকারী, তেমনই তা ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এমনকি রক্তে শর্করার মাত্রা আচমকা বৃদ্ধি পাওয়ায় ঝুঁকিও কমে।

>> কখনো খাওয়ার পর শুয়ে-বসে থাকবেন না। বিশেষজ্ঞদের মতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে খাওয়া পর অন্তত ১০ মিনিট হাঁটাহাঁটি করুন।

শুয়ে বসে থাকবেন না। ৩ বেলা খাবার খাওয়ার পর অন্তত ১০-১৫ মিনিট হাঁটলে অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পারবেন রক্তের শর্করার মাত্রা।

>> খাবার খাওয়ার সময় পরিমাণের দিকে খেয়াল রাখুন। একবারে বেশি না খেয়ে বরং অল্প অল্প করে নির্দিষ্ট সময়ের ব্যবধানে খাবার খান।

প্রয়োজনে দিনে ৩ বেলার বদলে ৫ বার খাবার খান। তবে তা পরিমিত। এতে হঠাৎ করেই শর্করার মাত্রা বেড়ে বা কমে যাওয়ার সমস্যা এড়াতে পারবেন। আর অবশ্যই শর্করাজাতীয় খাবার যতটা সম্ভব কম খেতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2023 Tips24 - WordPress Theme by WPEnjoy