দাঁতে ক্যাভিটির সমস্যা, তাহলে শিশুর বায়নাক্কা থেকে মুক্তি পেতে এড়িয়ে চলুন এই বিষয়গুলি

শিশুর বায়নাক্কা থেকে মুক্তি পেতে শিশুদের মুখের সামনে তুলে ধরা হয় এই চকোলেট। । কিন্তু এই খাবারগুলি থেকেই শুরু হয় বাচ্চার দাঁতের সমস্যা। প্রথম অবস্থায় এই বিষয়গুলি নিয়ে কেউই মাথা ঘামায় না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জাকিয়ে বসে এই সমস্যাগুলি। আর সেখান থেকেই বাসা বাঁধে ক্যাভিটির মতোন সমস্যা। কিন্তু প্রথম থেকেই যদি বাচ্চার দাঁতের  যত্ন নেওয়া হয়। তাহলে নিমেষেই বাচ্চাকে এই রোগ থেকে দূরে রাখা যায়। শিশুর দাঁত শক্ত রাখাটাও ভীষণ জরুরি।  বাচ্চার দুধের দাঁত যেই সময় ওঠে তখন থেকেই দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন। ডেন্টিসরা মনে করেন, দাঁতের গড়নের জন্য অনেক সমস্যা হতে পারে। সঠিক ভাবে দাঁতের যত্ন না নিলে দাঁতের নানান সমস্যা দেখা যায়। বাচ্চার দাঁতের জন্য সবচাইতে ক্ষতিকর জিনিস হল চিনিযুক্ত খাবার। বাইরের প্যাকেটজাত খাবার, চকোলেট, ক্যান্ডি থেকেই শুরু হয় বাচ্চার দাঁতের সমস্যা। তাই বায়নাক্কা থেকে মুক্তি পেতে অবশ্যই এড়িয়ে চলুন এই বিষয়গুলি।

বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। তবে অনেক বাচ্চারই খুব ছোট বয়সেই দাঁত উঠে যায়। তাই ব্রাশ না দিলেও নিজের হাত ভাল করে ধুয়ে নিয়ে আঙুলের সাহায্যে মুখের ভিতর পরিষ্কার করে নিন। একবছর হয়ে গেলেই আস্তে আস্তে ব্রাশ করানো শুরু করে দিন। আপনার সন্তান বড় হওয়ার সঙ্গে সঙ্গে নিজের টুথব্রাশ নিজেকেই বেছে নিতে দিন। বাজারে এখন নানা ধরনের কালারফুল ব্রাশ পাওয়া যায়। এতে নিজে থেকে ব্রাশ করারও আগ্রহ জন্মাবে।

রাতের বেলা খাবার খাওয়ার পর মুখের ভিতর ভাল করে কুলকুচি করিয়ে দিন। এতে দাঁতের মধ্যে লেগে থাকা খাবার বেরিয়ে যাবে। যার ফলে ক্যাভিটিও হবে না।

রাতের বেলা চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। বরং তার বদলে যে সমস্ত খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, সেই সমস্ত খাবার খেলে বাচ্চার মাড়ি ও দাঁত ভাল  থাকে। চিকেন , ডিম বেশি পরিমাণে খাদ্যতালিকায় রাখুন।

যতটা মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন । চকোলেট বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর ভাল করে মুখ কুলকুচি করিয়ে দেবেন। তবে ডার্ক চকোলেট দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। তাই অল্প পরিমাণে ডার্ক চকোলেট বাচ্চাকে খাওয়াতে পারেন। ডার্ক চকোলেট খাওয়ার পর অবশ্যই ভাল করে মুখ ধুয়ে দেবেন।

জল কম খেলেও নানান সমস্যা দেখা দেয়। শিশু যেন পর্যাপ্ত পরিমাণ জল খায় সেদিকে খেয়াল রাখুন। জল মাড়িকে শুকনো হতে দেয় না। এবং দাঁতের এনামেল ভাল রাখে।

খাওয়ার সময় টিভি দেখে  না খাইয়ে সকলে মিলে একসঙ্গে খাওয়ার চেষ্টা করুন। এতে বাচ্চার চিবিয়ে খাওয়ার প্রবণতা তৈরি হবে। এবং খাবার চিবিয়ে খেলে দাঁতও মজবুত হবে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy