নিখুঁত মেকআপ পেতে ফাউনডেশন বাছুন বুঝেশুনে মাথায় রাখুন এই সব বিষয়

ফ্ললেস ত্বকের জন্য ভাল মেকআপ যতটা জরুরী ভাল মেকআপ পেতে ঠিক ততটাই গুরুপূর্ণ স্কিন টোনের সঙ্গে ম্যাচিং ফাউনডেশন খুঁজে পাওয়া। ভাল ফাউনডেশন এমন হবে যা আপনার স্কিন টোনের সঙ্গে একেবারে মিশে ত্বকের দাগছোপ ঢেকে ত্বক নিখুঁত, মসৃণ ও উজ্জ্বল করে তুলবে। কিন্তু অনেকের ক্ষেত্রেই ফাউনডেশন লাগালে ব্রণ হয় কিংবা ব্রণ সমস্যা থাকলে উল্টে তা আরও বেড়ে যায়। এটা তখন হয় যখন ত্বকের ধরণ অনুযায়ী মানানসই ফাউনডেশন কেনা হয় না।

কীভাবে ত্বকের ধরণ অনুযায়ী ফাউনডেশন কিনবেন দেখে নিন-

১. ফাউনডেশন বাছার ক্ষেত্রে চেষ্টা করুন সব সময় ন্যাচারাল লাইটিংয়ে ফাউনডেশন বাছার কারণ বিউটি স্টোরে লাইটে যে কোনও শেড ই ভাল লাগে। এছাড়া ফাউনডেশনের এতো শেড রয়েছে তার মধ্যে কোনটা একেবারে আপনার ত্বকের সঙ্গে মিশে যাচ্ছে তা এই অ্যার্টিফিশিয়াল আলোতে সঠিক ভাবে বোঝা সম্ভব নয়।

২. ফাউনডেশন কেনার সময় স্বভাবতই সবাই স্কিন টোন অনুযায়ী ফাউনডেশন কেনেন কিন্তু ত্বকের ধরণ দেখে ফাউনডেশন কেনাও খুবই জরুরী। এটা ভুলে গেলে চলবে না।

৩. যেমন যাদের ত্বক সংবেদনশীল তাদের কড়া রাসায়নিক বা অ্যালকোহল যুক্ত ফাউনডেশন ব্যবহার করলে চলবে না। এদের খুবই লাইট ইনগ্রিডিয়েন্ট দিয়ে তৈরি ফাউনডেশন ব্যবহার করা উচিত। যেমন ন্যাচারাল অয়েল বেস্ড ফাউনডেশন বাছা উচিত। ত্বকের ক্ষতি হবে না।

৪. শুষ্ক ত্বকের জন্য ময়শ্চারাইজার যুক্ত বা সানস্ক্রিন যুক্ত ফাউনডেশন ব্যবহার করুন। পাউডারের বদলে লিকুইড বেস্ড ফাউনডেশন ব্যবহার করলে ভাল মেকআপ পেতে সুবিধে হবে।

৫. তৈলাক্ত ত্বক যাদের তারা ভুলেও অয়েল বেস্ড ফাউনডেশন ব্যবহার করবেন না। তৈলাক্ত ত্বকের জন্য পাউডার বেস্ড ফাউনডেশন কিংবা অয়েল ফ্রি লিকুইড ফাউনডেশন ব্যবহার করলে মেকআপ ভাল হবে।

৬. স্কিন টোন, ত্বকের ধরণ এগুলোর পাশাপাশি ফাউনডেশন কেনার সময় আবহাওয়ার কথাও মাথায় রাখলে ভাল হয় বিশেষ করে শীতকাল ও গ্রীষ্মকাল। কারণ শীতকালে অয়েল ফ্রি ফাউনডেশন ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাবে। তাই এই সময় ক্রিম বা অয়েল বেস্ড ফাউনডেশন ব্যবহার করতে হবে যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। না হলে মেকআপ লুক নষ্ট হয়ে যাবে।

৭. ফাউনডেশন চেক করার সময় হাতে বা গলায় লাগিয়ে চেক না করে বরং কপালে লাগিয়ে চেক করুন।

৮. ফাউনডেশন সব সময় স্কিন টোনের সঙ্গে মিলিয়ে কেনা উচিত। ফাউনডেশন গাড় রঙয়ের হলে সেটা আলাদা করে মুখে ফুট উঠবে এর ফলে পুরো মেকআপ লুক নষ্ট হয়ে যাবে।

ফ্ললেস মেকআপ পেতে এই বিষয়গুলোর সঙ্গে আপোস করে ফাউনডেশন কিনবেন না।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy