ফ্যাটি লিভারের আগাম লক্ষণ এই ৭টি উপসর্গ! জেনেনিন আর সতর্ক থাকুন

লিভার শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই লিভারে যখন চর্বিযুক্ত হয় তখন তাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ফ্যাটি লিভার বলা হয়। অনেকেই ফ্যাটি লিভারের সমস্যাকে একটি সাধারণ সমস্যা বলে মনে করেন। কিন্তু এ ধারণা একেবারেই সঠিক নয়। কারণ, ফ্যাটি লিভারের জন্য শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে।

ফ্যাটি লিভারের সমস্যা থেকে লিভার সিরোসিসের মতো মারাত্মক রোগ হতে। আবার সময় মতো এই রোগের চিকিৎসা করাতে না পারলে মৃত্যুও হতে পারে। তাই ফ্যাটি লিভারের সমস্যাকে অবহেলা না করে গুরুত্ব দিন। আর এর জন্য ফ্যাটি লিভারের আগাম লক্ষণগুলো জানা প্রয়োজন। এবার জেনে নিন ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গগুলো…

১. যদি দেখেন প্রস্রাবের রং অতিরিক্ত মাত্রায় গাঢ় হলুদ, তাহলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।

২. যদি অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠেন, অতিরিক্ত ক্লান্ত লাগে বা সারাদিন খুব ক্লান্ত অনুভব করেন, তাহলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক লক্ষণ।

৩. ফ্যাটি লিভারের সমস্যায় ত্বক অস্বাভাবিক শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়াও ত্বকে ছোপ ধরা বা গলার কাছের ত্বকের স্বাভাবিক রং পরিবর্তিত হয়ে যেতে পারে।

৪. পেট খারাপ না হওয়া সত্ত্বেও অকারণে মাঝে মধ্যেই পেটে ব্যথা হলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।

৫. ফ্যাটি লিভারের সমস্যায় শরীরের পেশী ক্ষয় হতে থাকে। এর সঙ্গেই হাতের শিরা জেগে ওঠা বা বেরিয়ে আসে, চেহারায় বয়স্ক ভাব লক্ষ্য করলে লিভার পরীক্ষা করিয়ে নিন। কেননা এটি ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গ।

৬. পেটের মেদ বা ভুঁড়ি যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে অবশ্যই ফ্যাটি লিভার হয়েছে কিনা তা পরীক্ষা করিয়ে নিন। ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মেনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।

৭. বেশির ভাগ লিভারের অসুখের প্রাথমিক লক্ষণ ডিহাইড্রেশন, পেট খালি লাগা বা ঘন ঘন তৃষ্ণা পাওয়া। এই লক্ষণগুলো খেয়াল করলেই লিভার পরীক্ষা করিয়ে নিন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy