ফ্রিজের দুর্গন্ধ দূর করার সহজ কিছু উপায়, এখন জেনেনিন আপনিও

বেশ কিছুদিন ফ্রিজ পরিষ্কার করা না হলে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। এ ছাড়াও এমন কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে বিশ্রি গন্ধ হয়। ফলে ফ্রিজ খুলতেই বোটকা গন্ধ নাকে আসে।

বিভিন্ন ধরনের খাবার, কাঁচা মাছ-মাংস বা শাক-সবজি থেকে এ ধরনের গন্ধ তৈরি হয়। আবার জমে থাকা বরফ পরিষ্কার না হলে বা ফ্রিজের ভেতরে জমে থাকা অবাঞ্ছিত আবর্জনা থেকেও এই গন্ধ তৈরি হতে পারে। জেনে নিন কীভাবে ফ্রিজের দুর্গন্ধ দূর করবেন-

>> রান্না করা খাবার ফ্রিজে রাখলে অবশ্যই বায়ুরোধী পাত্রে রাখুন। বিভিন্ন খাবারের গন্ধ মিশে অনেক সময়ে ফ্রিজে গন্ধ হয়।

>> ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখুন। সাধারণত ৪-৫ ডিগ্রি তাপমাত্রাই ফ্রিজের জন্য আদর্শ। অন্যথায় ফ্রিজের ভেতরে বিভিন্ন ধরনের জীবাণু জন্মায়, যা বাজে গন্ধ তৈরি করতে পারে।

>> গরম জলে বেকিং সোডা মিশিয়ে নরম কাপড় ভিজিয়ে মুছে নিন ফ্রিজ। আবার এক বাটি বেকিং সোডা মেশানো জল ফ্রিজের ভেতরে রাখলেও ফ্রিজে দুর্গন্ধ হবে না।

>> এক টুকরো তুলোয় ভ্যানিলা অ্যাসেন্স ভিজিয়ে এক টুকরো তুলো রেখে দিতে পারেন ফ্রিজের এক কোনায়। তাতে বাজে গন্ধের বদলে ফ্রিজে থাকবে সৌরভ। একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেও মুক্তি মিলতে পারে দুর্গন্ধের সমস্যা থেকে।

>> পাশাপাশি নিয়মিত পরিষ্কার করুন ফ্রিজ। শাক-সবজি বা মাছ-মাংস, এক সপ্তাহের বেশি ফ্রিজের ভেতর না রাখাই ভালো। এতে খাবারের গুণমান যেমন বজায় থাকে, তেমনই কমে দুর্গন্ধ সৃষ্টির সমস্যা।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy