বন্ধুরূপী শত্রু চেনার কিছু সহজ উপায়! অবশ্যই জেনেনিন

সত্যিকারের একজন ভালো বন্ধু ছাড়া জীবন অর্থহীন। তবে অনেক সময় বন্ধুবেশে আমাদের জীবনে অনুপ্রবেশ করে কিছু ছদ্মবেশী শত্রু। জেনে নিন কিভাবে চিনবেন তাদের।

প্রয়োজন ছাড়া খোঁজ রাখে না: অনেক বন্ধু আছে যা শুধুমাত্র নিজেদের দরকারে আপনার সাথে যোগাযোগ রাখে। অন্য সময় তাদের টিকির নাগাল পাওয়া যায় না। এমন স্বভাব যে বন্ধুর তার কাছ থেকে দূরে থাকাই ভালো। এ ধরনের বন্ধু নিজের প্রয়োজনে আপনার ক্ষতি করতেও দ্বিধাবোধ করবে না।

আপনাকে উপহাস করে: কোনো কোনো বন্ধু আছে যারা সবার সামনেই আপনাকে নিয়ে মজা করে, কটূক্তি করে কিংবা উপহাস করে। তাদের ব্যাপারে সাবধান হয়ে যায়। কারণ একজন সত্যিকারের বন্ধু কখনোই আপনার সম্মান নষ্ট হয় এমন কিছু করবে না।

ব্যক্তিগত ব্যাপারে অতিরিক্ত কৌতুহল দেখায়: কোনো কোনো বন্ধু আছে এরা আপনার ব্যক্তিগত জীবনের খুঁটিনাটি যেচে জানতে চাইবে। এদের ব্যাপারেও সাবধান হওয়া দরকার। আপনার ব্যক্তিজীবনের খুঁটিনাটি জেনে অন্যের কাছে আপনার নামে কুৎসা রটানোই তাদের উদ্দেশ। একজন প্রকৃত বন্ধু কখনোই আপনার ইচ্ছার বাইরে যেচে আপনার ব্যক্তিগত বিষয়ে নাক গলাবে না।

ক্ষমা চায় না: অন্য সব সম্পর্কের মতো বন্ধুত্বের মধ্যে ভুল বুঝাবুঝি হতেই পারে। কিন্তু একজন প্রকৃত বন্ধু ভুল করলে অবশ্যই আপনার কাছে ক্ষমা চাইবে। কিন্তু ভুয়া বন্ধু যত ভুলই করুক আপনার কাছে কখনোই ক্ষমা চাইবে না।

আপনার দুর্বল বিষয়গুলোতে আঘাত হানে: কোনো কোনো বন্ধু আছে আপনি যদি কখনো তার কাছে আপনার কোনো গোপন বিষয় শেয়ার করেন, তাহলে বার বার সেই বিষয়গুলো নিয়ে আপনাকে খোঁচাতে থাকে। এমনকি অন্যদের সাথে আপনার গোপন কথা শেয়ার করতেও দ্বিধা করে না। তাদের ব্যাপারে অবশ্যই সাবধান হবেন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy