বাচ্চাদের মাথাব্যথার ৫টি লক্ষণ যা পিতামাতার দ্বারা কম করা উচিত নয়, জেনেনিন বিস্তারিত

বাচ্চাদের মধ্যে অভিযোগের মাথাব্যথার লক্ষণ যা আপনার সচেতন হওয়া উচিত1. জ্বর এবং শক্ত ঘাড় সহ মাথাব্যথা২) ওষুধ খেয়েও মাথা ব্যথা থামে না৩. মাথা ব্যথা বমি বমিভাব সঙ্গে৪. শিশুকে ঘুম থেকে জাগানোর জন্য যখন মাথা ব্যথা হয়৫. মাথাব্যথা প্রায়শই অনেক সময় ঘটেডাক্তার কী করবে?

শিশুদের মধ্যে মাথা ব্যথা সবচেয়ে সাধারণ অভিযোগ। শিশুদের প্রায়শই ঘুমের অভাব, খাবার বা পানীয়ের অভাব বা কানে বা গলায় সংক্রমণের কারণে – যেমন সর্দি বা সাইনোসাইটিসের কারণে মাথা ব্যথা হয়। তবুও, মাইগ্রেন বা মস্তিষ্কের টিউমার বা মেনিনজাইটিসের মতো অন্যান্য রোগের কারণে শিশুদের মাথাব্যথাও হতে পারে।

যেহেতু অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে, আপনার বাচ্চাদের মাথাব্যথার অভিযোগ করা উচিত নয়। বাচ্চাদের মধ্যে মাথা ব্যথার বেশ কয়েকটি লক্ষণ রয়েছে যা আসলে বিপদের লক্ষণ হতে পারে।বাচ্চাদের মধ্যে অভিযোগের মাথাব্যথার লক্ষণ যা আপনার সচেতন হওয়া উচিত

১) জ্বর এবং শক্ত ঘাড় সহ মাথাব্যথা: যদি কোনও শিশুটির মাথা ব্যথা হয় তবে তার ঘাড় উপরের দিকে তুলতে বা নীচে নামাতে না পারে, বা তিনি মাথা নাড়তে এবং ঘুরিয়েও নিতে পারেন না, তবে আপনাকে অবিলম্বে তাকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যেতে হবে।

জ্বর এবং ঘাড়ে আক্রান্ত শিশুদের মাথাব্যাথা মেনিনজাইটিসের লক্ষণ হতে পারে। মেনিনজাইটিস হ’ল মস্তিষ্কের আস্তরণের প্রদাহ যা ব্যাকটিরিয়া বা ভাইরাল সংক্রমণের কারণে হতে পারে। শিশু এবং শিশুরা মেনিনজাইটিসের জন্য খুব সংবেদনশীল কারণ তাদের প্রতিরোধ ব্যবস্থা বড়দের পাশাপাশি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয়নি।

২) ওষুধ খেয়েও মাথা ব্যথা থামে না: প্যারাসিটামল বা আইবুপ্রোফেন এবং বিশ্রামের মতো ব্যথার ওষুধ খাওয়ার পরে শিশুদের মাথা ব্যথা কমে যায়। তবে এর পরেও যদি অভিযোগগুলি উপস্থিত হয়, বিশেষত যদি এটি আরও খারাপ হয়, আপনার বাচ্চাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। বিশেষত যদি অন্য লক্ষণগুলির সাথে থাকে যেমন দুর্বলতা, বা ঝাপসা দৃষ্টি এবং শিশুদের ক্রিয়াকলাপে হস্তক্ষেপকারী অন্যান্য শর্তাদি।

৩. মাথা ব্যথা বমি বমিভাব সঙ্গে: যদি শিশুদের মাথা ব্যথা ঘন ঘন বমি বমিভাব সহ হয় তবে ডায়রিয়ার মতো অন্যান্য লক্ষণগুলি না দেখায়, এটি মস্তিষ্কে চাপ বাড়ার কারণে হতে পারে (ইন্ট্রাক্রানিয়াল চাপ)। বিশেষত ব্যথা যদি আগের চেয়ে বেশি তীব্র হয়। আপনি যদি এই অবস্থাটি অনুভব করেন তবে অবিলম্বে শিশুটিকে ডাক্তারের কাছে নিয়ে যান।

৪. শিশুকে ঘুম থেকে জাগানোর জন্য যখন মাথা ব্যথা হয়: যখন মাথাব্যথা এতটা দুর্দান্ত অনুভব করে যে শিশু ঘুম থেকে জেগে ওঠে, এটি কোনও সাধারণ মাথা ব্যথার লক্ষণ নয়, তবে এটি একটি গুরুতর অসুস্থতা যা অবিলম্বে চিকিত্সা করা উচিত।

শিশু যখন কাশি করে, হাঁচি দেয় বা ম্যাসাজ করে তখন মাথা ব্যথাও খারাপ হতে পারে। এছাড়াও, প্রতিবার শিশুর মাথা ব্যথা হওয়ার সাথে সাথে এটি বমি বমি ভাব এবং বমি বমিভাবও হতে পারে।

৫. মাথাব্যথা প্রায়শই অনেক সময় ঘটে: যদি বাচ্চাদের ঘন ঘন মাথা ব্যথা হয় ( সপ্তাহে দু’বারের বেশি ) বা ব্যথা তাদের পক্ষে যথারীতি ক্রিয়াকলাপ করা কঠিন করে তোলে তবে আপনার সন্তানের অবস্থা সম্পর্কে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy