বাতের ব্যথা থেকে মুক্তির ৫টি সহজ উপায়, এখন জেনেনিন আপনিও

একটু বয়স বাড়লেই শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। এর মধ্যে বাতের ব্যথা অন্যতম। যদিও বাতের ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। তবে বেশ যন্ত্রণাদায়ক। জানেন নিশ্চয়ই, বাতের ব্যথা শীতের দিন বেশি বাড়ে। এই সময় তাপমাত্রা কম থাকার কারণে বাতের ব্যথার সমস্যা অনেক বেড়ে যায়। যারা এই রোগে আগে থেকে ভুগছেন শীতের দিনে তাদের শরীরের অবস্থা আরো খারাপ হয়ে যায়।

বাতের ব্যথার আক্ষরিক ব্যাখ্যা হল এক বা একাধিক জয়েন্টে প্রদাহ, ফোলাভাব এবং কোমলতা যা তাদের দৈনন্দিন জীবনে স্বাভাবিক কাজকর্ম করার ক্ষমতাকে সীমিত করে ফেলে। বয়স্করা এই রোগে বেশি আক্রান্ত হলেও সম্প্রতি ২৫ থেকে ৪০ বছর বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছে।

এজন্য ঠাণ্ডার দিনগুলোতে কয়েকটি বিষয় মেনে চললে জয়েন্টের ব্যথা বা বাতের ব্যথা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া সম্ভব। তবে তা অবশ্যই নিয়ম মেনে করতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই বিষয়গুলো-

হাইড্রেশন

আমাদের দেশের সব আবহাওয়ার জন্য হাইড্রেশন অনেক জরুরি। শরীরকে হাইড্রেট রাখার জন্য সবার আগে যে বিষয়টি করতে হবে তা হলো পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। এতে করে বাতের ব্যথার সমস্যা যেমন দূরে থাকে তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে পারে। জল ছাড়াও আমাদের শরীরকে হাইড্রেট রাখার স্যুপ, জুস ইত্যাদির মতো তরল জাতীয় খাবার খেতে হবে।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খেলে জয়েন্টের ব্যথা থেকে অনেকটা ভালো থাকা যায়।  এজন্য খাবার তালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি যেমন সেলমন, সয়াবিন, আখরোট ইত্যাদি সমৃদ্ধ খাবার খেতে হবে যা সঠিক পুষ্টি গ্রহণের জন্য গুরুত্বপূর্ণ।

বাড়িতে ব্যায়াম করা

ঠাণ্ডার দিনে বাইরে ব্যায়াম করা আরামদায়ক নাও হতে পারে। সেক্ষেত্রে ঘরের ভেতরে থেকেই ব্যায়াম করুন। দৈনন্দিন রুটিনে হালকা ব্যায়াম যোগ করুন এতে করে শরীরের নড়াচড়া হবে। আর শরীরের নড়াচড়া জয়েন্টগুলোকে শক্ত হতে সাহায্য করবে এবং ব্যথা থেকে রক্ষা করতে সহায়তা করে। আমাদের শরীরকে ফিট এবং উষ্ণ রাখার পাশাপাশি ব্যথা কমানোর জন্য হাঁটার বিকল্প নেই।

ভিটামিন ডি গ্রহণ

গবেষণা দেখায় যে আমাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি বাতের ব্যথার সমস্যা বাড়িয়ে দেয়। বিশেষ করে শীতের সময় এ সমস্যা বাড়ে। তাই ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার এবং ডিম, মাশরুম, দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ভারী পোশাক পরা

তাপমাত্রার ওঠানামা এড়াতে শীতকালে ভারী পোশক পরুন এবং নিজেকে উষ্ণ করুন। কারণ প্রচণ্ড ঠাণ্ডার কারণে বাতের ব্যথা বেড়ে যেতে পারে। অতএব বাড়ির ভেতরে থাকুন এবং প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন।

শীতকালে এ নিয়মগুলো মেনে চলার পরেও কেউ যদি অসহনীয় ব্যথার মুখোমুখি হয়ে থাকেন তবে চিকিৎসকের পরামর্শ নিন। এখন উন্নত অস্ত্রেপচার এসেছে যা বাতের ব্যথা থেকে মুক্তি দিতে পারে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy