মস্তিস্ক দুর্বল হয়ে যাচ্ছে! তাহলে মস্তিষ্ককে সতেজ ও সক্রিয় রাখতে জেনেনিন কিছু খাবারের নাম?

মস্তিষ্কের সতেজতা শরীরের সবথেকে বেশি প্রয়োজনীয়। মস্তিষ্ক দুর্বল থাকলে শরীর সমস্ত কার্যক্ষমতা হারিয়ে ফেলে। এর ফলে অকাল বার্ধক্যের সমস্যা দেখা দেয়। এমন কিছু খাদ্য উপাদান আছে যা স্মৃতিশক্তি বাড়াতে ও মস্তিষ্ক সতেজ রাখতে সাহায্য করে। জেনে নিন কি কি সেই খাওয়ার।

১. মস্তিষ্ক সতেজ ও কর্মক্ষম রাখতে অ্যান্টিঅক্সিডেন্ট খুবই প্রয়োজনীয় উপাদান। এই অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যেতে পারে বিভিন্ন সবুজ শাক সবজিতে। তাই মস্তিষ্কের সুস্থতায় নিয়মিত সবুজ শাকসবজি খাওয়া একান্ত প্রয়োজন।

২. পর্যাপ্ত পরিমাণ শর্করা মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় উপাদান। তাজা ফল ও শস্য থেকে পর্যাপ্ত মানের শর্করা পাওয়া যায়। এই উপাদান মস্তিষ্কে পুষ্টি জোগান দেয় ও স্মৃতিশক্তির জন্য কাজ করে।

৩. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড স্নায়ুকোষের গঠন বজায় রেখে এক স্নায়ুকোষ থেকে অপর স্নায়ুকোষের যোগাযোগে সহায়তা করে। বিভিন্ন রকম মাছে ওমেগা 3 ফ্যাটি এসিড পাওয়া যায়। মস্তিষ্ক সতেজ রাখতে তাই নিয়মিত যে কোন ধরনের মাছ খেতে পারেন।

৪. কোলিন স্মৃতিশক্তিকে দীর্ঘায়িত করতে সাহায্য করে। দুধ, ডিম, গরুর যকৃৎ ও বাদাম থেকে উচ্চ মানের কোলিন পাওয়া যায়। গর্ভবতী মায়েরা বিশেষ করে নিয়মিত এই কোলিনসমৃদ্ধ খাবার গ্রহণ করলে গর্ভস্থ শিশুর মস্তিষ্কের গঠন সঠিক হয়।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy