মেয়েরা জেনেনিন! নতুন জুতা পড়লেই পায়ে কি ফোস্কা পরে? তাহলে এর সমাধান দেখেনিন

অনেকেই জুতার ব্যাপারে সৌখিন। নতুন নতুন জুতা পরতে ভালবাসেন। সেই নতুন জুতায় যদি পায়ে ফোস্কা পড়ে তখন বিরক্তভাব আসবেই। সবার বেলায়ই আসে। ঠিক মতো হাঁটা যায় না। শরীর ব্যালেন্স থাকে না।

মনে হয় ফিকা দিয়ে অনেক দূরে ফেলে দেই জুতা! কিন্তু জুতা তো অনেক দাম দিয়ে কেনা। চিন্তার কিছু নেই, ফোস্কা থেকে পরিত্রাণের উপায় কিন্তু আছে।

নতুন জুতা পরে ঘণ্টা খানেক হাঁটাচলা করার পর গোড়ালির পেছন দিকে, কড়ে আঙুলের পাশে অথবা বুড়ো আঙুলের তলায় ফোস্কা পড়তে পারে। একবার ফোস্কা পড়লে পরবর্তী দুই/তিন দিন স্বাভাবিকভাবে হাঁটাচলা করাটাই মুশকিল হয়ে পড়ে। এই অবস্থায় কয়েকটি উপায়ে চটপট ফোস্কা সারিয়ে তোলা যায়।

ফোস্কা থেকে পরিত্রাণের সহজ উপায়গুলো :
১. নতুন জুতা পরার আগে আপনার পায়ে ভালো করে সরিষার তেল বা নারিকেল তেল মেখে নিন। এতে পায়ে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে। আপনি হাঁটাচলায় সাচ্ছন্দ্য বোধ করবেন।

২. নতুন জুতার ঘষায় ফোস্কা পড়লে ফোস্কার জায়গায় দিনে অন্তত তিনবার মধু লাগিয়ে রাখুন। এতে ফোস্কা দ্রুত শুকিয়ে যাবে।

৩. জুতার চামড়ার যে জায়গাগুলো খুব শক্ত, আপনি ভাবছেন পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে। জুতার সেই শক্ত জায়গায় ভেসলিন লাগিয়ে রাখুন। এতে জুতার ওই জায়গাগুলো কিছুটা নরম হয়ে যাবে এবং কমবে পায়ে ফোস্কা পড়ার ঝুঁকিও।

৪. নতুন জুতার ঘষায় ফোস্কা পড়লে ফোস্কার জায়গায় অ্যালোভেরা জেলও লাগিয়ে রাখতে পারেন। এতে পায়ের ফোস্কা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে এবং কষ্ট দ্রুত লাগব হবে।

৫. জুতা পরার আগে দেখে নিন জুতার কোন কোন অংশ শক্ত, আশঙ্কা করছেন পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে। সেই জায়গাগুলোতে টেপ দিয়ে স্পঞ্জ লাগিয়ে দিন। এতে পায়ে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

৬. সাহস করে নতুন জুতা পরে বেরিয়ে গেলেন, পথিমধ্যে দেখলেন হাঁটতে কষ্ট হচ্ছে। তার মানে ফোস্কা পরেছে। এ অবস্থায় সামান্য জলের সঙ্গে কিছুটা আটা গুলে থকথকে অবস্থায় ফোস্কার উপর লাগান। এতে পায়ের ফোস্কা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

৭. ভুলেও পায়ের ফোস্কা ফাটিয়ে দেবেন না। কোন কারণে ফোস্কা যদি ফেটেও যায় সে ক্ষেত্রে ক্ষত স্থানে অ্যান্টিসেপ্টিক ক্রিম লাগিয়ে ঢেকে রাখতে হবে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy