যেসব উপায়ে ডিম খেলে আপনার পেটের অতিরিক্ত চর্বি কমবে, দেখেনিন একঝলকে

ডিম হচ্ছে প্রোটিনসমৃদ্ধ খাবার। প্রতিদিনের খাবারে ডিম খেয়ে থাকেন অনেকে। আর ডিমের কুসুমে কোলেস্টেরল বাড়ে এমন তথ্য আমরা জানলেও এখন শোনা যাচ্ছে ভিন্নকথা।

আধুনিক গবেষণা প্রমাণ করেছে, ডিমের কুসুমে কোলেস্টেরল বাড়ে  না; বরং অতিরিক্ত চর্বি কমায়। গবেষণা বলছে, ডিমের কুসুম শরীরে খারাপ কোলেস্টেরলকে কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়ায়।

পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ডিম খেলে কখনই ওজন বাড়ে না। তাই ওজন বাড়ার ভয়ে যারা ডিম খাওয়া বাদ দিয়েছেন, তারা ভুল করেছেন।

তিনি বলেন, তেল ও মসলাজাতীয় খাবার ওজন বাড়ালেও ডিমও খুব কষিয়ে রান্না করলে বা ভেজে খেলে ওজন বাড়ে না। তেল-মসলার জন্যই চর্বি বাড়ে।
তাই চর্বি নিয়ে ভয় থাকলে ডিম বাদ দেয়ার কোনো দরকার নেই। ডিম খেয়ে কমাতে পারেন অতিরিক্ত চর্বি। আর শরীরও পায় পুরো পুষ্টিগুণ।

আর তেল-ঝালের খাবার না খাওয়া ভালো। ভাজাভুজি এড়াতে ঘন ঘন পোচ বা অমলেটেও খাবেন না।

আসুন জেনে নিই যেভাবে ডিম খেলে অতিরিক্ত চর্বি কমবে-

১. তেল দিয়ে ডিম রান্না না করে পোচ রাঁধুন পানি ও ভিনিগার দিয়ে। আর সিদ্ধ ডিম খাওয়া সবচেয়ে ভালো।

২. পালং, শসা, ব্রকোলি, সিদ্ধ করা গাজর, কড়াইশুটি, টমেটো ও পেঁয়াজের সঙ্গে মিশিয়ে খেতে পারেন সিদ্ধ ডিমের কুঁচোনো অংশ। এ ছাড়া গোলমরিচ ও লেবুর রস মেশাতে পারেন।

৩. ডিমের সঙ্গে ওটমিল খেতে পারেন। ওটমিল পাচনমূলক অ্যাসিড ক্ষরণেও বাধা দেয়। তাই ওটমিল খেলে সহজে ক্ষুধা লাগে না। তাই ওজন কমে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy