সফল ব্যক্তিরা যে ৭টি শৃঙ্খলা সবসময় মেনে চলে, জেনেনিন সেগুলো কি কি?

ক্যারিয়ারে যারা সাফল্য লাভ করেছেন তারা সবসময় শৃঙ্খলিত কাজ করেন। তাদের সঠিক পদক্ষেপের জন্যই দিনটি তারা সঠিকভাবে শুরু করতে পারেন এবং শৃঙ্খলার মধ্যে দিয়েই দিন শেষ করেন। সফল লোকেরা মেনে চলেন এমস ৭ শৃঙ্খলা:

১) কর্মস্থলে যাওয়ার পোশাক তৈরি থাকে

সফল লোকরা সকালে অফিসে যাওয়ার পোশাক আগের রাতেই বাছাই করে রাখেন। অনেক সফল সিইও সময় বাঁচানোর জন্য প্রায় প্রতিদিনই একইরকম পোশাক পরে অফিসে যান। উদাহরণস্বরূপ, সিমন কাওয়েল এবং মার্ক জুকারবার্গ প্রতিদিন একই রকম পোশাক পরে অফিসে যান।

২) ইতিবাচক কথন

ক্যারিয়ার ও জীবনে সফল হতে হলে আপনার নিজেকেই নিজের কথা ও কাজ সবার আগে বিশ্বাস করতে হবে। আপনি যাই করতে চান না কেন তাতে আপনার চিন্তা খুবই ব্যাপকভাবে প্রভাব ফেলবে। একবার যদি আপনি আপনার নিজের চিন্তার নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারেন তাহলে আপনি আপনার স্বপ্নের একটা চিত্র এঁকে ফেলতে পারবেন।

৩) সারাদিনের পরিকল্পনা সকালেই তৈরি করা

সফল লোকরা দিনের শুরুতেই পুরো দিনের পরিকল্পনা তৈরি করে নেন। যাতে কোনো কিছুই তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় এবং পরেরদিন প্রস্তুতি নিতে আর কোনো সমস্যা যেনো না হয়।

৪) সকালে ঠিকমতো ব্রেকফাস্ট করা

সফল লোকেরা সকালে ঠিকমতো ব্রেকফাস্ট করেই দিনটি শুরু করেন। যদি ঠিকঠাক মতো ব্রেকফাস্ট না হয় তাহলে নিজের ক্ষতি হবে বেশি। কারণ এতে দুপুরে আপনি বেশি খাবার খেয়ে ফেলবেন। যে কারণে শরীর ভারি হয়ে আসার ফলে এরপর আর আপনি স্বাভাবিকভাবে কাজ করতে পারবেন না। সুতরাং সকালে একটু বেশি সময় নিয়ে হলেও সফল লোকেরা ভালোভাবে ব্রেকফাস্ট করে নেন।

৫) সফল লোকরা দেরিতে মেইল চেক করেন

সকাল সকাল ইমেইল চেক করে সেই ইমেইলের উত্তর দিতে দিতেই ক্লান্ত হয়ে পড়তে হয়। সুতরাং দিন শুরু করার ভালো কোনো পদ্ধতি নয় এটি। তাই সফল লোকেরা একটু দেরিতেই মেইল চেক করেন।

৬) শরীরচর্চা

দেহ ও মনকে চাঙ্গা করে তোলার জন্য শরীরচর্চার বিকল্প নেই বললেই চলে। গবেষণায় প্রমাণ হয়েছে, শরীরচর্চা মনোযোগকে তীক্ষ্ণ করতে এবং আরো ভালো সিদ্ধান্তগ্রহণে সহায়তা করে। তাই সফল লোকেরা সকালে প্রতিদিন ৪৫ মিনিট করে শরীরচর্চা করেন।

৭) প্রার্থনা বা মেডিটেশন করা

সফল লোকরা স্ট্রেস থেকে মুক্তির জন্য প্রার্থনা বা মেডিটেশন করেন। এর মাধ্যমে সহজেই নিজের দেহ ও মনের সঙ্গে পুনরায় পূর্ণসংযোগ স্থাপন করা সম্ভব হয়। অভিনেত্রী জেনিফার অ্যানিস্টোন বলেছেন, তিনি তার দিন শুরু ও শেষ করেন মেডিটেশন দিয়ে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy