সহজেই দূর করুন ব্রণের গর্ত, র‍্যাশ, পোরস ও লালচে ভাব, পদ্ধতিটি জেনেনিন !

ব্রণের সমস্যায় কম বেশি সবাই ভুগে থাকেন। আর এর থেকে রক্ষা পেতে নানা রকম পদ্ধতি অবলম্বন করেন। কিন্তু সব পদ্ধতিই কাজে লাগে না। বরং ত্বকের আরো ক্ষতি হয়। তাই এমন পদ্ধতি জানতে হবে যা ত্বকের কোনো ক্ষতি না করে ব্রণ থেকে মুক্তি দিবে।

তাই খুবই সহজ কিন্তু বেশ কার্যকরী তিনটি পদ্ধতি জেনে নিন। যার যেকোনোটি আপনি ঘরে বসে সহজেই করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক পদ্ধতিগুলো-

১. হলুদ ও লেবুর প্যাক
এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ হলুদ একটি পাত্রে নিন। ইচ্ছা হলে কাঁচা কিংবা গুঁড়া হলুদ যেকোনোটাই ব্যবহার করতে পারেন। এবার এই দুটি উপকরণকে ভালোভাবে মিশিয়ে নিন। এবার মুখ ফেসওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে প্যাকটি মুখে সব জায়গায় সমান করে লাগান। ২০ মিনিট পরে মুখ জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ক্রিম অথবা লোসন লাগিয়ে নিন।

– প্যাকটি লাগিয়ে অর্থাৎ মুখে লাগানো অবস্থায় চুলার কাছে যাবেন না।

– হলুদ এবং লেবু দুটি উপাদানই ফটোসেন্সিটিভ উপাদান তাই চেষ্টা করবেন প্যাকটি রাতে ঘুমানোর আগে লাগাতে।

– এটি আপনার স্কিনের রেডনেস,পোরস, ব্রণের গর্ত এবং এবং র‍্যাশ দূর করতে খুবই কার্যকরী। একটানা দুই সপ্তাহ প্যাকটি ব্যবহার করুন। এরপর চাইলে প্যাকটি কন্টিনিউ করতে পারেন। কারণ এটি আপনার স্কিনের ব্রাইটনেস বাড়াবে ভীষনভাবে। তিন দিন লাগানোর পর থেকেই পরিবর্তন বুঝতে পারবেন এবং স্কিনের প্রতি আপনার ভালো লাগা জাগবে।

২. টক দই, লেবুর খোসা এবং গোলাপজল
একটি বাটিতে এক চা চামচ টক দই, এক চা চামচ লেবুর খোসা বাটা এবং সামান্য একটু গোলাপজল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগিয়ে রাখুন পুরোপুরি না শুকানো পর্যন্ত। পুরো শুকিয়ে গেলে জল দিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই প্যাকটি পোরস, গর্ত ইত্যাদি দূর করার সঙ্গে সঙ্গে আপনার স্কিনকে সুপার হাইড্রেট,ময়েশ্চারাইজ এবং সুপার স্মুদ করবে। স্কিনের গ্লো বাড়াবে।

– লেবুর খোসা ব্রণ সৃষ্টিকারি ব্যাকটেরিয়া ধ্বংস করে, স্কিনের রঙ হালকা করে, সান ট্যান দূর করে এবং এটি একটি খুব ভালো এন্টি অক্সিডেন্ট উপাদান।

– গোলাপজল স্কিনের পোরস ছোট করতে সাহায্য করে।

– টক দই স্কিনকে ঠান্ডা রাখে এবং রেডনেস কমায়। এক মাস টানা এটি ব্যবহার করুন। নিজের স্কিনের প্রেমে পরে যাবেন নির্ঘাত।

৩. ডিমের সাদা অংশ এবং লেবুর রস
একটি  ডিমের সাদা অংশ নিন। এর সঙ্গে মেশান এক চা চামচ লেবুর রস। ভালো করে মিক্স করুন। এবার এটি মুখে লাগান সমান করে। শুকাতে দিন পুরোপুরি। মুখে টান ধরবে যখন তখন জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। খেয়াল রাখবেন যেন মুখে একটুও থেকে না যায়।

– মুখ উজ্জ্বল হবে, টানটান হবে, পোরস ছোট হবে, গর্ত চলে যাবে।

– এটি সপ্তাহে ৩ থেকে ৪ দিন করে ব্যবহার করুন এক মাস পর্যন্ত।

পরামর্শ
> যেকোনো প্যাক লাগানোর পরই মুখ প্রচুর জল দিয়ে ধুতে হয়। তাহলে মুখে কিছু থেকে যাবার সম্ভাবনা থাকে না। মুখ ভালোভাবে ক্লিন হয়।

> অনেকেই আছেন যারা সানব্লক লাগানোটাকে প্রয়োজনীয় মনে করেন না। কিন্তু স্কিন ভালো রাখার জন্য, স্কিনের অকালে বুড়িয়ে যাওয়াও কুঁচকে যাওয়া রোধ করার জন্য প্রতিদিন সানব্লক ব্যাবহারের অভ্যাস করা খুবই জরুরি।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy