সাধারণ এই বেগুনের অসাধারণ চমৎকার জানলে আপনিও রোজ পাতে, জেনেনিন

কথায় আছে, যার নেই কোনো গুণ, তার নাম বেগুন। কার্যত এই ধারণাকে মিথ্যা প্রমাণিত করেছে বেশ কয়েকটি সাম্প্রতিক গবেষণা। এর একটিতে বেগুনের ওজন কমানোর গুণের কথা জানা গেছে।

গবেষকরা বলছেন, বেগুন প্রায়ই আমাদের খাদ্য তালিকায় থাকে। তবে যখন স্বাস্থ্য রক্ষা বা ওজন কমানোর বিষয় দেখা হয় তখন বেগুনকে ধরা হয় না। অথচ ১০০ গ্রাম বেগুনে মাত্র ২৫ ক্যালোরি থাকে। খাদ্য আঁশে ঠাঁসা একটা সবজি খেলে ওজন বাড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে! এছাড়াও বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন বি সিক্স, রিবোফ্লাভিন, নায়াসিন এবং থায়ামিন। এগুলো আমাদের দেহের ‘মেটাবোলিজম’ সক্রিয় রাখে। ফলে খাবার ভালো হজম হয় এবং শরীরে মেদ জমে না।

অ্যালার্জির সমস্যা না থাকলে আরও অনেক কারণেই বেগুন নিয়মিত খেতে পারেন যে কেউ। এই সবজি আমাদের শরীরের ডায়াবেটিস ও ক্যান্সারসহ নানা রোধ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক বেগুনের গুণাগুণ।

ক্যান্সার প্রতিরোধ: বেগুনে ফাইটোকেমিকল অ্যান্থোসায়ানিনস থাকে, যার কারণে বেগুনের রং এত চমৎকার দেখায়। এটা আমাদের হৃদপিণ্ডের রক্ষণাবেক্ষণের কাজও করে। এছাড়া বেগুনে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টরেল দমিয়ে রাখে। আর এই অ্যান্থোসায়ানিনস এবং ক্লোরোজেনিক অ্যাসিড ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে।

ডায়াবেটিস প্রতিরোধ: বেগুনে উচ্চ মাত্রায় আঁশ এবং কম পরিমাণে দ্রবণীয় শর্করা থাকে, ফলে ডায়াবেটিস প্রতিরোধের কাজেও বেগুন ভূমিকা রাখতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: বেগুন একটা ক্ষারধর্মী খাবার। এটি পরিপাকতন্ত্রের অম্ল ও ক্ষারের ভারসাম্য ঠিক রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা সচল রাখে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy