সাবধান! আপনার হাই ব্লাড প্রেসার যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন যেসব উপায়ে, দেখেনিন

অনেকেই উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগেন। এটি বর্তমান সময়ের একটি বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি। এটি নিয়ন্ত্রনে নিচের নিয়মগুলো মেনে চলুন এবং খাদ্যাভ্যাস গড়ে তোলুন। দেখবেন উপকার মিলবে।

১) সকালে ঘুম থেকে উঠে প্রায় ৩ গ্লাস জল খালিপেটে পান করুন।

২) ৪৫ মিনিট জোরে জোরে হাঁটুন।

৩) ব্রেকফাস্টে প্রথমে পাকা বা কাঁচা পেঁপে খান।

৪) হালকা গরম জলের সঙ্গে ২টি পেঁয়াজ ও রসুনের ২/৩ টি কোষ খান।

৫) ১টি কলা ও ১টি সেদ্ধ ডিমের সাদা অংশটুকু খান।

৬) ব্রেকফাস্টে লাল আটার রুটি ও সেদ্ধ যব (ওটস) সবজি দিয়ে খান; তেল ও লবণ না দিলেই ভালো।

৭) দিনের প্রথম ভাগে ঘরে পাতা ননীছাড়া টক দই খান।

৮) দিনের যে কোনো ভাগে লাউ ও আদার রস অথবা শাক-সবজির রস বা সূপ পান করুন।

৯) মসলা হিসেবে আদা, রসুন, ধনে, মেথি ও পেঁয়াজ প্রতিদিন খান। কাঁচা আদা চিবিয়ে খান।

১০) নিয়মিত গোলমরিচের গুঁড়ো মাখিয়ে কাঁচা হলুদ এবং আমলকি ও পুদিনা পাতা খান। পুদিনা পাতা সেদ্ধ করে চায়ের মতোও খেতে পারেন।

১১) ছাগলের মাংস সম্পূর্ণ নিষিদ্ধ

এসব খাওয়ার পাশাপাশি প্রতিদিন যোগব্যায়াম করুন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যোগব্যায়াম

১) যোগাসন: শবাসন, পদ্মাসন, ভুজঙ্গাসন, পর্বতাসন বজ্রাসনসহ ধ্যান ও প্রাণায়াম করুন।

২) আকুপ্রেশার: বিছানায় বালিশ ছাড়া টান হয়ে শুয়ে পড়ুন।

দুই হাতের পাতার সোজা দিক, উলটো দিক ও আঙ্গুলগুলো ৫ মিনিট করে মোট ১০ মিনিট চাপ দিন।

দুই কানে কড়ে আঙ্গুল ঢুকিয়ে ২/৩ মিনিট করে ঝাঁকান।

হাঁটুর সন্ধির ঠিক নিচে আঙ্গুল দিয়ে ৩ মিনিট করে চাপ দিন।

দুই কানের লতির মাঝখানে ও নিচে চাপ দিন।

ঘাড়ের শিরাগুলোসহ পুরো ঘাড়ে চাপ দিন।

দুই পায়ের মধ্যমা আঙ্গুলের গোড়ায় চাপ দিন।

চেয়ারে বসে দুই পায়ের গোড়ালিসহ পুরো পাতা কাঠের রোলারে দিনে ৩ বার ১৫ মিনিট করে গড়িয়ে নিন। একই সঙ্গে হাতে ব্যবহারযোগ্য ছোট রোলার দিয়ে হাতের তালুও গড়িয়ে নিন।

৩) জলে তেঁতুল গুলে সেই রস অথবা লেবুর রস মাথার তালুতে ও পায়ের তালুতে মালিশ করলে রক্তচাপ কমে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy