সাবধান! ডায়াবেটিস রোগীরা ভাত খেলে হতে পারে এই ৩টি সমস্যা, জানাচ্ছে চিকিৎসক

কথায় আছে মাছে ভাতে বাঙালি। ভাত না খেলে আমাদের দিন চলেই না। তবে যাদের ডায়াবেটিস যাদের আছে তাদের জন্য ভাত অনেকটা শত্রু বলে মনে করা হয়। ভাত খেলেই সুগার তাৎক্ষণিকভাবে বেড়ে যায়।

ডায়াবিটিস আসলে দুই ধরণের। টাইপ ওয়ান ও টাইপ টু। কিন্তু আমরা সচরাচর যাকে ডায়াবেটিস বলি, তা আসলে টাইপ টু। কারণ এ ধরনেই বেশির ভাগ ডায়াবেটিক রোগী আক্রান্ত। গবেষণায় দেখা গেছে যে, সাদা চালে উচ্চ মাত্রায় ডায়াবিটিসের ঝুঁকি ১১ শতাংশ বৃদ্ধি করে। একই সময়ে, অন্য একটি সমীক্ষায় সিদ্ধান্তে পৌঁছে বিশেষজ্ঞরা বলেন, সাদা চালের পরিবর্তে ব্রাউন রাইস খান তাহলে টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকি কমবে সহজেই। তাই আপনি যদি ডায়াবেটিস আক্রান্ত হন আর ভাত খেতে চান তাহলে ব্রাউন রাইস বেছে নিন।

কীভাবে কার্বোহাইড্রেট ডায়াবেটিস রোগীদের প্রভাবিত করে?
কার্বোহাইড্রেট ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকারক। সুগার রোগীরা ভাত খাওয়ার পরে তাৎক্ষণিকভাবে গ্লুকোজ স্তর বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে শরীর ইনসুলিন তৈরি বন্ধ করে দেয়। তাই আপনার যদি ডায়াবেটিস হয় তবে আপনি কতটা কার্বোহাইড্রেট খাচ্ছেন তা দেখা গুরুত্বপূর্ণ।

টাইপ ১ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য অগ্ন্যাশয় ইনসুলিন উত্পাদন করে না, তাই ডায়েটে খাবার গ্রহণের যত্ন নেওয়া খুব জরুরি। টাইপ ২ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য, শরীর ইনসুলিনের বিরুদ্ধে প্রতিরোধী এবং রক্তে শর্করার পরিমাণ বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমাণে উত্পাদন করতে পারে না। তাই এই রোগীদের একসঙ্গে খুব বেশি কার্ব গ্রহণের পরিবর্তে সারা দিন কার্বোহাইড্রেট খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ডায়াবেটিসে ভাত খেলে কী হবে?
যদি ডায়াবেটিসে ভাত খাওয়া হয় তবে শরীর কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা বোঝা খুব গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, এক কাপ সাদা ভাতে ৫৩.৪ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি যখন কার্বোহাইড্রেট পানীয় বা খাবার গ্রহণ করেন, তখন এটি গ্লুকোজে ভেঙ্গে যায় এবং শরীরের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে।

জনসংখ্যা স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউট, হ্যামিল্টন হেলথ সায়েন্স এবং ম্যাক মাস্টার বিশ্ববিদ্যালয় কানাডা যৌথভাবে একটি গবেষণা পরিচালনা করেছে। ১০ বছরের গবেষণার পরে, এটি প্রকাশিত হয়েছে যে দক্ষিণ এশীয়রা প্রতিদিন ৬৩০ গ্রাম চাল খায়, যা ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণে বাড়িয়ে তোলে।

ডায়াবেটিসে সাদা ভাতের বদলে কী খাবেন?

ডায়াবেটিস রোগীদের ভাত যত কম খাওয়া যায় ততই ভালো। খেলেও সাদা ভাত না খাওয়া উচিত। সাদা ধান চকচকে করতে পলিশ করা হয়। যার কারণে এতে ভিটামিন বি জাতীয় অনেক পুষ্টি নষ্ট হয়ে যায়। সম্ভব হলে ব্রাউন রাইস বেছে নিন। ব্রাউন রাইস এর উচ্চ উপাদান (ফাইবার, ভিটামিন, খনিজ, একাধিক পুষ্টি) কারণে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে কার্যকরী ভূমিকা পালন করে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy