সুন্দর ত্বক পেতে মুলতানি মাটির বিশেষ ব্যবহার, সম্পর্কে জেনেনিন বিস্তারিত

আদিকাল থেকেই রূপচর্চায় বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার হয়ে আসছে। মুলতানি মাটি এর মধ্যে অন্যতম। আধুনিক যুগেও রূপ সচেতন নারীরা মুলতানি মাটি ব্যবহার করেন।

মুলতানি মাটি বা ফুলার’স আর্থ প্রাকৃতিক খনিজে ভরপুর। মুলতানি মাটি অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ। এই মাটির স্বাভাবিক ক্ষমতা রয়েছে ধুলো-ময়লা পরিষ্কার করার ও অতিরিক্ত তেল শোষণ করে নেয়ার। তাই কোনো কেমিকেলের ব্যবহার ছাড়াই প্রাকৃতিক উপায়ে ত্বক পরিষ্কার রাখতে এবং তৈলাক্ত ভাব দূর করতে মুলতানি মাটির ব্যবহার খুবই কার্যকর।

চলুন এবার জেনে নেয়া যাক সুন্দর ত্বক পেতে মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে-

রোদে পোড়া ত্বকের যত্নে

মুলতানি মাটির সঙ্গে লেবু বা টমেটোর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য

মুলতানি মাটির সঙ্গে দই বা গোলাপজল মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তেল দূর হবে।

মিশ্র ত্বকের যত্নে

মুলতানি মাটির প্যাক তৈরি করুন সামান্য হলুদ, দুধ আর মধু মিশিয়ে। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ২অ মিনিট। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্ক্রাবার হিসেবে

প্রাকৃতিক স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটির ব্যবহার রয়েছে। সামান্য মধু ও আমন্ড গুঁড়োর সঙ্গে মিশিয়ে ওটমিলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়েও ব্যবহার করা যায়। দূর হবে ত্বকে জমে থাকা মরা চামড়া ও ব্ল্যাকহেডস।

ব্রণমুক্ত ত্বকের জন্য

মুলতানি মাটি আর চন্দন বাটার প্যাক রাতে ঘুমানোর আগে ব্রণের ওপর লাগিয়ে রাখুন। সকালে উঠে দেখবেন শক্ত হয়ে আপনিই খসে পড়ছে প্যাক। পাশাপাশি ব্রণ শুকিয়ে ছোট হয়ে গিয়েছে অনেকটাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy