সুস্থ লাইফস্টাইলের জন্য কার্যকরি বিশেষ কিছু টিপস, জেনেনিন আপনিও

সুন্দর আর সুস্থ জীবনের চাবিকাঠি হলো ভালো খাওয়া আর পর্যাপ্ত ব্যায়াম। দুইয়ের ভারসাম্য বজায় রাখা আরও প্রয়োজন। যে কোনও একটি কম বেশি হলেই দেখা দিতে পারে সমস্যা। সুতরাং সুস্থ থাকতে ভালো খাবারের পাশাপাশি শরীর চর্চাতেও মনোযোগী হতে হবে। এবার আসুন জেনে নেওয়া যাক সুস্থ লাইফস্টাইল জন্য কার্যকরি ৬টি টিপস-

ধৈর্য্য ধরে খান

যখন খিদে পাচ্ছে তখন খাচ্ছেন নাকি যখন ইচ্ছে হচ্ছে তখন খাচ্ছেন এই দুইয়ের পার্থ্যক্য করা খুব দরকার। যখন প্রচণ্ড চাপের মধ্যে রয়েছেন বা রেগে আছেন বা যদি প্রচন্ড আনন্দেও থাকেন তখন খাবার থেকে সতর্ক থাকুন। এই সময় আপনি অনিয়ন্ত্রিতভাবে খেয়ে ফেলেন। খাবার সময় টিভি দেখা বা মোবাইল ঘাঁটা বন্ধ করুন। মন দিয়ে খাবার খান। কী খাচ্ছেন তাতে মনোনিবেশ না করলে অধিক খেয়ে ফেলবেন।

সময়সূচী মেনে ব্যায়াম

নিয়মিত ব্যায়াম শুধুমাত্র শরীরের জন্যই উপকারী নয়, মনের জন্যও উপকারী। নিয়মিত যোগাভ্যাস ও ব্যায়াম ভালো থাকার হরমোনগুলোর প্রবাহ বাড়ায়। এর মাধ্যমে আপনি সহজেই সুস্থ্য থাকতে পারবেন।

খাবার বাদ দেবেন না

ওজন কমানোর জন্য প্রতিদিনের খাবার এড়িয়ে যাবেন না। এতে শরীরের প্রয়োজনীয় পুষ্টি যেমন শরীরে যাবে না তেমনি আপনার শারীরে নানা জটিলতা সৃষ্টি হতে পারে। একবার খাবার না খাওয়া মানে দ্বিতীয়বার খাবার সময় বেশি খেয়ে ফেলা।

পানীয়র বদলে জল খান

বিভিন্ন প্রকার কোমল পানীয়র পরিবর্তে জল খান বেশি। কেননা জল আপনাকে সুস্থ্য রাখতে সাহায্য করবে। এছাড়াও শরীর থেকে ক্ষতিকর পদার্থ দূর করতেও জল সাহায্য করে থাকে।

কিছু খাবার বাদ দিন

নানান জাঙ্কফুড এবং চকলেটের জন্য লোভ হওয়া স্বাভাবিক। মনে রাখবেন সুস্থ জীবনযাত্রা চালাতে গেলে মাঝেমাঝে কিছু জিনিস বাদ দেওয়া ভালো। কোনও বিশেষ উপলক্ষ্যে খান, তবে কেবল উপলক্ষ্যেই খান।

খাবার নিয়ন্ত্রণ

ডিনার টেবিলে বসে সব কিছুই চেখে দেখা ভালো। কিন্তু সব চেখে দেখতে গিয়ে বেশি খেয়ে নেবেন না। কতটা খাচ্ছেন তার উপরেও কিন্তু শরীরের অনেক বিষয় নির্ভর করে থাকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy