হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে টমেটো !

টমেটো আমরা সালাদ বা তরকারিতে খেয়ে থাকি। তবে টমেটোর অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। এতে প্রচুর পরিমাণে শর্করা, কিছু আঁশ ও ক্যালসিয়াম রয়েছে। এছাড়া ক্যালসিয়াম ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি এবং ভিটামিন ই ও কে রয়েছে টমেটোতে।

প্রতি এক কাপ টমেটো কুচিতে রয়েছে–

১৭০.১৪ গ্রাম জল, ১.৫৮ গ্রাম প্রোটিন, ২.২ গ্রাম আঁশ, ৫.৮ গ্রাম শর্করা, ০ গ্রাম কোলেস্টেরল, ০.৩২ গ্রাম ক্যালোরি, ১৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৪২৭ মিলিগ্রাম পটাশিয়াম, ৪৩মিলিগ্রাম ফসফরাস, ২৪.৭ মিলিগ্রাম ভিটামিন সি ও ভিটামিন- এ।

টমেটোর উপকারিতা-

১. টমেটোতে থাকা পটাশিয়াম স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়। লাইকোপেন নামক উপাদান কোলেস্টেরলও কমায়।

২. টমেটোতে ক্যারোটিন লাইকোপেন, লুটিন ও বিটা ক্যারোটিন নামক বেশ কিছু ফাইটো কেমিক্যাল থাকে, যা চোখের জন্য খুবই উপকারী।

৩. টমেটোতে থাকা ক্যারোটিনয়েডস চামড়ার সুরক্ষায় খুবই উপকারী। এটি অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে রক্ষা করে।

৪. ক্ষত সারাতে ও রক্ত জমাট বাঁধতে টমেটো খুব ভালো কাজ করে।

৫. অতিরিক্ত উত্তেজনা, অস্থিরতা, উচ্চ রক্তচাপ প্রভৃতি কমাতে সাহায্য করে।

৬. টমেটো ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

৭. টমেটোতে থাকা ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম হাড় শক্ত ও মজবুত করে।

৮. টমেটোতে থাকা ভিটামিন সি ঠাণ্ডা, জ্বর, কাশি দূর করে।TS

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy