৫০ ও তার অধিক বয়স্কদের জন্য জরুরি ৬টি খাবার, জেনেনিন অবশ্যই

বয়স বৃদ্ধির সাথে দ্রুততার সাথে বদলাতে থাকে শারীরিক শক্তির মাত্রা, রোগপ্রতিরোধ ক্ষমতাসহ শারীরবৃত্তিয় সকল প্রক্রিয়া। এ সময়ে নিজেকে শক্ত সামর্থ্য ও সুস্থ রাখার জন্য প্রয়োজন হয় বাড়তি পুষ্টির। বিশেষত বয়স যাদের ৫০ এর ঘরে পৌঁছে গেছে, খাদ্যাভ্যাসের প্রতি তাদের বাড়তি নজর দেওয়া বেশ জরুরি।

কারণ শুধু সুস্থতা নয়, এ সময়ে বয়সের বিপক্ষে নিজেকে বলীয়ান রাখাটাও বেশ বড় একটি চ্যালেঞ্জ হয়ে যায়। যে কারণে পুষ্টিকর খাবারের দিকে দিতে হবে বাড়তি মনোযোগ। আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে জেনে রাখুন বয়স ৫০ ও তার বেশি হলে কোন ছয়টি খাবার প্রতিদিনের খাদ্যাভ্যাসে রাখতে হবে।

ডিম

মেডিকেল নিউজ টুডের তথ্যানুসারে ডিমে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন-বি১২। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণ কার্যকর, বিশেষত বয়স্কদের জন্য। এদিকে ডিমে থাকা অ্যানিমেল তথা প্রাণীজ প্রোটিন মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখে। মূলত এই দুই কারণে প্রতিদিনের খাদ্যাভ্যাসে ডিম রাখা জরুরি। তবে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে সপ্তাহে চার দিন ডিমের কুসুম ব্যতীত ডিমের সাদা অংশ খেতে হবে।

বীজ ও শস্য

৫০ বছরের পর খাদ্য পরিপাকজনিত সমস্যা দেখা দেওয়া বেড়ে যায় স্বাভাবিক নিয়মে। সেই সাথে হৃদরোগে প্রাদুর্ভাবও দেখা দিতে শুরু করে। মার্কিন যুক্তরাষ্ট্রের রোডল অর্গানিক লাইফ নামক প্রতিষ্ঠানটি জানাচ্ছে, পেটের পীড়া ও হৃদরোগকে দূরে রাখতে যেকোন ধরনের শস্য ও বীজ প্রধান খাদ্য উপাদান খুবই উপকারী। বয়সের দিকে খেয়াল রেখে খাদ্যাভ্যাসে এমন খাবারে প্রাধান্য দিতে হবে।

বাদাম

হার্ভার্ড হেলথ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে, শুধুমাত্র ৫০ বছর বা তার অধিক বয়স্কদের জন্য নয়, সকলের শারীরিক ও মানসিক সুস্থতায় বাদাম অপরিহার্য এক খাদ্য উপাদান। আখরোট, কাজুবাদাম, কাঠবাদাম, চিনাবাদাম, পেস্তাবাদামসহ সকল বাদাম সমানভাবে উপকারী। এ সকল বাদামে থাকা পর্যাপ্ত পরিমাণ আঁশ, প্রোটিন ও ফ্যাট একইসাথে সুস্থ রাখতে ও ওজনকে নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। বিকালে নাশতায় এক মুঠো পরিমাণ বাদামের চাইতে ভালো খাবার অন্য কিছু হতেই পারে না।

ওটস

জনপ্রিয় সাইট হেলথলাইনের মতে, স্বাস্থ্যকর ও পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার জন্য নাশতা হিসেবে ওটসকে বেছে নিতে হবে। এছাড়া ওটসের পর্যাপ্ত আঁশ পাকস্থলীকে সুস্থ রাখতে ও খাদ্য সঠিকভাবে পরিপাক করতে কাজ করবে।

সবুজ শাক ও উদ্ভিজ

সায়েন্স ডেইলি জানাচ্ছে, একটি গবেষণা থেকে দেখা গেছে দৈনিক সবুজ শাক ও পাতা বিশিষ্ট সবজি গ্রহণ বয়স্কদের মস্তিক ও জ্ঞানীয় কার্যকারিতাকে ঠিক রাখতে অবদান রাখবে। এর মাঝে কচু শাক ও কেইল হল সবচেয়ে বেশি উপকারিতা সমৃদ্ধ উপাদান। সেই সাথে অ্যাভোকাডো পাওয়া গেলে আরও ভালো।

ফ্ল্যাক্সসিডস

পর্যাপ্ত পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সম্পন্ন খাদ্য উপাদানের মাঝে ফ্ল্যাক্সসিডস হল অন্যতম একটি। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃদযন্ত্রকে সুস্থ রাখতে খুবই জরুরি একটি উপাদান। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সার্বিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy