অনলাইনে অর্থ লেনদেনে যে বিষয়গুলো মাথায় না রাখলে হতে পারে বিপদ, দেখেনিন

করোনা পরিস্থিতিতে অনলাইনে অর্থ লেনদেনের পরিমান বেড়েছে। আগে, যেখানে UPI (Unified Payments Interface) Payment বড় বড় দোকানে সীমাবদ্ধ ছিল, এখন এটি ছোট ছোট দোকান এমনকি চায়ের দোকানেও পৌঁছেছে। UPI, Paytm, net banking এই সমস্ত তাত্ক্ষণিক রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে সাধারণ মানুষের সময় এবং বোঝা অনেকটাই কমিয়ে দিয়েছে।

এখন কারোর অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে আমাদের কোনও ব্যাঙ্ক ঘুরে দেখার দরকার নেই কারণ এটি স্মার্টফোন বা ল্যাপটপের মাধ্যমে কয়েক সেকেন্ডের ব্যবধানে করা যেতে পারে।তবে সবকিছুর দুটি দিক রয়েছে। অনলাইন লেনদেনের ফলে ব্যাঙ্কিং সুবিধা সহজতর হয়েছে, আবার অনেকে মতামত দিয়েছেন যে, প্রযুক্তির উপর বেশি নির্ভরতার কারণে জীবন আরও জটিল হয়ে উঠেছে।

আজকের সময়ে, বিপুল সংখ্যক লোক ডিজিটাল মাধ্যমের মাধ্যমে অর্থ লেনদেন করছে। তবে ডিজিটাল পেমেন্ট করার সময় এই জিনিসগুলো সবসময় মাথায় রাখা উচিত।

কার্ডের ডিটেলস সংরক্ষণ বিষয়টি এড়িয়ে যান

এটি খুব সাধারণ বিষয়, তবে আমাদের অবশ্যই সাবধান হওয়া উচিত। ডিজিটাল অর্থ প্রদানের সময়, যখনই আমরা আমাদের কার্ড দিয়ে কিছু কিনে থাকি, তখন আমাদের মনে রাখা উচিত যে কোনও কিছু সংরক্ষণ করা হচ্ছে না তো !এছাড়াও কার্ডের ডিটেলস ফোনে সংরক্ষণ করা উচিত নয়। কারণ ফোন চুরি হয়ে গেলে তা বিপদজনক হতে পারে।

পাবলিক Wi-Fi থেকে দূরে থাকাই ভালো

যখনই আমরা আর্থিক লেনদেন করছি, তখন আমাদের পাবলিক ওয়াই-ফাই ব্যবহার এড়িয়ে চলা উচিত। কারণ এই সমস্ত Wi-Fi -এর মাধ্যমে সাইবার আক্রমণের ঝুঁকি বাড়ে। এক্ষেত্রে আমাদের কেবল বিশ্বস্ত ওয়েবসাইটগুলি ব্যবহার করা উচিত।

প্রতারণামূলক অ্যাপগুলি এড়িয়ে চলুন

প্লে স্টোরে প্রচুর সংখ্যক অ্যাপ রয়েছে যার মাধ্যমে জালিয়াতি করা হচ্ছে। এমন পরিস্থিতিতে কোনও অ্যাপ ডাউনলোড করার সময় এটি ভেরিফায়েড হয়েছে কিনা তা যাচাই করে নিন। আপনি যখনই কোনও অ্যাপ্লিকেশনকে অনুমতি দেবেন, তারপরে যাচাই করে নিন যে জিনিসগুলি সে অ্যাক্সেস চাইছে তা আদৌ তার কাজের কিনা।

অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

অনলাইন লেনদেন করার সময় সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন ব্যবহার করুন।এখানে প্রতারিত হওয়ার সম্ভাবনা কম। যদি কোনও ওয়েবসাইট https: // থেকে শুরু হয় তবে এটিকে নিরাপদ হিসাবে বিবেচনা করা হয়।এমন ওয়েবসাইট থেকেই লেনদেন করুন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy