আপনার বাড়িতে ব্যাবহৃত চা পাতায় ভেজাল আছে কিনা! পরীক্ষা করার ৩টি সহজ উপায়, দেখেনিন

চা ছাড়া অনেকেরই দিন শুরু হয় না! সকালে ঘুম থেকে ওঠার পর থেকে শুরু করে সারাদিনে বেশ কয়েকবার চা খান কমবেশি সবাই। আবার ঘরে অবসর সময়ে এক কাপ চা হাতে বারান্দা না বসলেও অস্থির লাগে।
অতিথি আপ্যায়নেও চা পরিবেশ করার প্রচলন আছে বিশ্বের সবখানেই। তবে যে চায়ের এতো কদর সেই চায়ে ভেজাল মেশানো আছে কি না তা কখনো ভেবে দেখেছেন?

আসলে আমরা সবাই দোকান থেকে নানা ব্র্র্যান্ডের চা পাতা কিনে আনি। তবে সব চা পাতা কিন্তু ভালো নয়। এর মধ্যেই অনেক চা পাতার সঙ্গে মেশানো থাকে ভেজাল।

বাজারে এমন অনেক চা পাতা পাওয়া যায়, যেগুলোতে রং বা অনেক ধরনের রাসায়নিক মেশানো থাকে। ভেজাল চা দীর্ঘদিন ধরে পান করলে স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব পড়তে পারে।

তাই জেনে রাখা জরুরি যে আপনি যে চা পান করছেন তা কি আসল নাকি ভেজাল মিশ্রিত? চলুন তবে জেনে নেওয়া যাক চা পাতার ভেজাল চেনার উপায়-

>> চা পাতায় ভেজাল আছে কি না শনাক্ত করতে প্রথমে একটি টিস্যু পেপারে ২ চা চামচ চা পাতা রাখুন। এরপর পাতায় কয়েক ফোঁটা জল দিয়ে কিছুক্ষণ রোদে রাখুন।

তারপর টিস্যু পেপার থেকে চা পাতা তুলে ফেলুন। চা পাতায় ভেজাল থাকলে টিস্যু পেপারে দাগের চিহ্ন দেখা যায়। কোনো দাগ বা চিহ্ন যদি না থাকে তাহলে বুঝবেন চা পাতায় ভেজাল নেই।

>> আরেকটি উপায় হলো, এক গ্লাস ঠান্ডা জলে ১-২ চা চামচ চা পাতা দিয়ে ১ মিনিট রেখে দিন। জলে কিছুক্ষণের মধ্যে রং বের হলে বুঝবেন চা পাতায় ভেজাল আছে। আসল চা পাতার রং এত তাড়াতাড়ি বের হয় না। তাও আবার ঠান্ডা জলে!

>> চা পাতা আসল নাকি নকল পরীক্ষা করার আরও একটি উপায় হলো হাতে চা পাতা নিয়ে ১-২ মিনিট ঘষুন। হাতে কোনো রং দেখলে বুঝবেন চা পাতায় কিছু মেশানো আছে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy