আপনার শরীর ও মন ভালো রাখতে হলে দিনে একবার মন খুলে নাচুন ,জেনেনিন বিশেষ তথ্য গুলো

কেউ প্রশিক্ষণ নিয়ে নাচে পারদর্শী হয়ে ওঠেন। আবার অনেকে এই শিল্প রপ্ত করতে না পারলেও মাঝেমধ্যে গানের সঙ্গে শরীর নাড়ানোর চেষ্টা করেন। যদিও মনের আনন্দে নাচতে গেলে কোনো বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন নেই। যেভাবেই হোক, নাচ মানুষকে ভেতর থেকে ভালো রাখতে পারে, জোগাতে পারে শক্তি ও মনোবল। জেনে নেওয়া যাক, নাচ করলে কী কী উপকার হয়।

• নাচলে হাড় ও মাংসপেশি ফ্লেক্সিবল (নমনীয়) থাকে। দীর্ঘদিন নাচের অভ্যাস থাকলে গোটা শরীরটাই অনেক বেশি নমনীয় হয়ে যায়। তাই হুট করে চোট লেগে ক্ষতির সম্ভাবনা কমে। নাচ ব্যাথাও দূরে রাখতে পারে। পাশাপাশি দেহের স্থিতিশীলতা বজায় রাখে।

• ক্যালরি পোড়াতে নাচ দুর্দান্ত কার্যকর। নিয়মিত ঘণ্টাখানেক মনের আনন্দে নাচলে প্রায় ৩০০-৮০০ ক্যালোরি ক্ষয় হতে পারে। ফলে ওজন বাড়ার সম্ভাবনা কমে।

• যদি খুব বেশি মানসিক চাপ, উদ্বেগ বা হতাশায় ডুবে থাকেন, তাহলে সব ভুলে মিনিটখানেক নাচার চেষ্টা করুন। দেখবেন, ম্যাজিকের মতো কাজ হয়েছে। মুহুর্তের মধ্যেই আবার স্ফূর্তিতে ফিরিয়ে আনতে পারে নাচ।

• হৃদযন্ত্রের জন্য নাচ ভালো। মস্তিষ্কের জন্যও দুর্দান্ত এক্সারসাইজ। গবেষণায় দেখা গেছে, যারা নাচেন, তাদের স্মৃতিশক্তি তুলনামূলক ভালো হয়।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy