আপনার হাত কি রোদে পুড়ে কালো হয়েছে? তাহলে চালের গুঁড়ো দিয়ে ফেরান ত্বকের জেল্লা

গরমকালে ট্যানিংয়ের সমস্যায় ভোগেন কম বেশি সকলেই। অনেক ক্ষেত্রেই দেখা গেছে রোদে পোড়া থেকে মুখে ত্বক সুরক্ষিত রাখতে আমরা যতটা সচেতন থাকি শরীরের অন্যান্য অনাবৃত অংশ নিয়ে তেমন মাথা ঘামাই না। এর ফলে যা হয় হাত, পা কিংবা গলা বা ঘাড় রোদে পুড়ে যায়। এর ফলে এই অংশে ট্যানিংয়ের সমস্যা তৈরি হয়। অনেক ক্ষেত্রে ট্যানিংয়ের এই সমস্যা সারানো গেলেও কিছু ক্ষেত্রে সূর্যের রশ্মি ত্বকের গভীরে গিয়ে ক্ষতি করে যা চিরস্থায়ী হয় এবং ত্বকের কালো দাগ ছোপ হয়ে যায়।

এই সমস্যা সব থেকে বেশি হয় হাতের ক্ষেত্রে এবং এর সঠিক ও সময়মতো পরিচর্যা করা দরকার। তবে বাজার থেকে কেনা কড়া রাসায়নিক যুক্ত স্কিন হোয়াইটনিং ক্রিম বা ব্লিচের ব্যবহার করলে ত্বকের বিপদ বেড়ে যায় আরও কয়েকগুণ।  তাই এই পথে না গিয়ে প্রাকৃতিক উপকরণ দিয়ে ত্বকের পরিচর্যা করলে দাগ ছোপ থেকে যেমন মুক্তি পাবেন তেমন আবার ত্বকের স্বাস্থ্যও ভাল হবে।

দই, লেবু এবং চালের প্যাক দিয়ে এভাবে করুন পরিচর্যা

উপকরণ

  • দই- ১ টেবিল চামচ
  • লেবুর রস- ১ চা চামচ
  • চালের গুঁড়ো- ১ টেবিল চামচ

এই প্যাক বানিয়ে নিন এভাবে

প্রথমে একটি পাত্রে দই, লেবুর রস ও চালের গুঁড়ো নিয়ে নিন। এই সবকটি উপকরণ একটি পাত্রে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন।

এবার এই পেস্ট আপনার হাতে ভাল করে লাগিয়ে নিন। অন্তত 5 থেকে 10 মিনিট পর এই পেস্টে হাত দিয়ে ঘষে ঘষে তুলে নিন।  তারপর পরিষ্কার জল দিয়ে হাত ধুয়ে নিন। এটি নিয়মিত করলে হাতের কালো দাগ ছোপ কিংবা ট্যানিং কমে যাবে।

উপকারিতা

ন্যাচারাল  ব্লিচিং  হিসেবে দই বেশ ভাল কাজ করে।  এদিকে চাল এক্সফোলিয়েন্ট  হিসেবে খুব ভাল। তাই এই দু’টি উপকরণ একসঙ্গে ব্যবহার করলে যেমন ত্বকের মৃত কোষ পরিষ্কার হয়ে যায়। এদিকে পাতিলেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকে কোলাজেন উত্পাদনে সাহায্য করে এবং ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতেও সাহায্য করে। পাশপাশি ত্বক পরিষ্কার করে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy