আপনি কি জানেন কোলবালিশ নিয়ে ঘুমালে কী হয়? না জানলে জেনেনিন

কোলবালিশ ছাড়া অনেকেই ঘুমাতে পারেন না। অনেকে তো ঘুমের মধ্যেও বিছানায় হাতড়ে বেড়ান কোলবালিশ। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সীরাই কোলবালিশ জড়িয়ে ঘুমাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এটিও কিন্তু একটি অভ্যাস। যা পরিত্যাগ করা বেশ কঠিন।

তবে জানেন কি, নিয়মিত হাঁটুর মাঝে কোলবালিশ নিয়ে ঘুমানোর ফলাফল কী হতে পারে? অনেকেরই এ বিষয়ে তেমন কোনো তথ্য জানা নেই। তবে এ নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই।

জানলে অবাক হবেন, কোলবালিশ ব্যবহারের অনেক উপকার আছে। চলুন তবে জেনে নেওয়া যাক কোলবালিশ নিয়ে ঘুমালে কী হয়-

>> শরীরের ভঙ্গি উন্নত করতে সাহায্য করে। কারণ দু’পায়ের মাঝে কোলবালিশ নিয়ে ঘুমালে মেরুদণ্ড স্বাভাবিক অবস্থায় থাকে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে, বিছানায় অঙ্গভঙ্গি ঠিক না রেখে অসামঞ্জস্যপূর্ণভাবে ঘুমালে মেরুদণ্ডের গঠনে ক্ষতি হতে পারে

>> সায়াটিকা ও পিঠের নিচের ব্যথা প্রতিরোধেও সাহায্য করে কোলবালিশ। অর্থাৎ যারা পিঠের ব্যথায় ভোগেন, নিয়মিত কোলবালিশ নিয়ে ঘুমানোর মাধ্যমে তারা সহজেই এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

>> গর্ভাবস্থায় ঘুমকে আরও আরামদায়ক করে তুলতে বিশেষজ্ঞরা হবু মাকে কোলবালিশ নিয়ে ঘুমানোর পরামর্শ দেন (যদিও ওই কোলবালিশগুলো অনেকটা সি ও ইউ আকৃতির হয়)। এর ফলে মেরুদণ্ড স্বাভাবিক অবস্থায় থাকে। এমনকি ভ্রূণও সঠিক অবস্থানে নিরাপদে থাকে ঘুমের মধ্যে।

>> আপনি যদি সোজা হয়ে ঘুমাতে পছন্দ করেন তাহলে মেরুদণ্ডকে সমর্থনে একটি পাতলা বালিশ বা কুশন কোমরের নিচে নিয়ে ঘুমাতে পারেন। এতে পিঠের ব্যথাও কমবে আবার মেরুদণ্ডও স্বাভাবিক অবস্থায় থাকবে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy