আপনি কি জানেন দ্রুত গর্ভধারণে সহায়ক করে সামুদ্রিক মাছ, জানাচ্ছে গবেষণা

দাম বেশি হওয়ায় খাদ্য তালিকায় খুব কমই থাকে সামুদ্রিক মাছ। তারপরও কম-বেশি আমরা সবাই সামুদ্রিক মাছ খেয়ে থাকি। সামুদ্রিক মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন ডি থাকে যা অনেক জটিল রোগ থেকে আমাদের রক্ষা করে। এছাড়া নিয়মিত সামুদ্রিক মাছ খেলে বেশ কিছু সমস্যা থেকেও মুক্ত থাকা যায়।

তবে যুগের পর যুগ ধরে ধারণা চলে আসছে যে, গর্ভকালীন সময়ে ‘সী ফুড’ বা সামুদ্রিক মাছ খাওয়া ঠিক নয়। অর্থাৎ গর্ভকালীন সময়ে সামুদ্রিক খাবার এড়িয়ে চলা উচিত। কিন্তু এই ধারনা একদমই ভুল।

মূলত আগে মনে করা হতো, সামুদ্রিক খাবারে থাকা পারদ বিষক্রিয়ায় গর্ভে থাকা শিশুর ক্ষতি হতে পারে।

নতুন একটি গবেষণা বলছে, সামুদ্রিক খাবার গ্রহণ গর্ভকালের জন্য ভালো। সেইসঙ্গে যারা গর্ভধারণ করতে চান তাদের জন্যও উপযোগী। সামুদ্রিক খাবার দ্রুত গর্ভধারণে সহায়ক।

‘দ্য জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রায়োনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে, সামুদ্রিক খাবার গ্রহণে পুরুষের সন্তান উৎপাদনের এবং মহিলার সন্তান ধারণের ক্ষমতা বৃদ্ধি পায়। পুরুষের পৌরুষত্বও বাড়ে। মহিলাদের গর্ভধারণ দ্রুত হয়।

গবেষণা প্রবন্ধের লেখক, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টি. এইচ. চ্যান বলেন, গর্ভধারণ ও সন্তান উৎপাদনের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি শক্তিশালী ভূমিকা রয়েছে। ওমেগা-৩ মহিলা স্বাস্থ্যও ভালো রাখতে দারুণ কার্যকরী। যেমন- মাসিক ঋতুচক্র নিয়মিত রাখতে, পুরুষের শুক্রাণুর ঘণত্ব বাড়াতে এবং ভ্রুণের গুণগত মান বজায় রাখতে ওমেগা-৩ দারুণ ভূমিকা পালন করে থাকে।

গবেষণায় স্বীকার করা হয়েছে, সামুদ্রিক খাবারে পারদ থাকে। তবে, সব খাবারে থাকে না। বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া ৯০ শতাংশ সামুদ্রিক মাছ পারদমুক্ত। যা ‘গর্ভবতী মায়েদের জন্য নিরাপদ’ ঘোষণা করে বিক্রি করা হয়।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy