আপনি কি রেগে আছেন? তাহলে এই খাবারগুলো মুখে তুলবেন না, জেনেনিন কারণ

রেগে গেলে বা মানসিক চাপে থাকলে অনেকেরই খিদে পায়। তখন কিছু কিছু খাবার একেবারে খাওয়া উচিত নয়। তেমনই বলছে গবেষণা। কেন? কোনো কোনো খাবার বিশেষ বিশেষ অনুভূতি বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ কোনো খাবার বাড়িয়ে দিতে পারে আনন্দ, কোনো খাবার রাগ।

রাগের সঙ্গে এমনই কিছু খাবারের সূত্র খুঁজে পেয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকরা। তারা বলছেন, রাগ হলে কিছু কিছু খাবার খেতে ইচ্ছা করে। আবার অল্প রাগের মুহূর্তে সেই খাবারগুলো খেলে রাগ মাত্রাতিরিক্ত বেড়েও যেতে পারে। কিন্তু সমস্যা শুধু সেখানেই নয়। এই খাবারগুলো একই সঙ্গে শরীরেরও মারাত্মক ক্ষতি করে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিভাগ থেকে এই খাবারগুলোকে চিহ্নিত করা হয়েছে। এবং এগুলোর ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার উদ্যোগ নেয়া হয়েছে।

এবার দেখে নেয়া যাক, রাগ হলে কোন কোন খাবার খাওয়া উচিত নয়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকরা বলছেন, এমন খাবার, যাতে প্রচুর ট্রান্স ফ্যাট রয়েছে।

এই খাবারগুলোয় ট্রান্স ফ্যাটের পরিমাণ প্রচুর। গবেষকরা বলছেন, রাগ বা অবসাদের সময়ে এগুলো খাওয়ার আগ্রহ বাড়ে। আবার এগুলো খেলে রাগ এবং অবসাদ বাড়ে। বিশেষ করে কিশোর-কিশোরীদের জন্য এই খাবারগুলো মানসিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এগুলো এড়িয়ে যাওয়াই ভালো। বিশেষ মানসিকভাবে চাপে থাকলে এগুলো একেবারেই মুখে তোলা উচিত নয়।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy